php glass

বদলে গেলো ‘বিকাশ অ্যাপ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন রূপে বিকাশ অ্যাপ।

walton

ঢাকা: আর্থিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহককে সঠিক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ তৈরি করে দিতে বিকাশ অ্যাপ হয়ে গেছে আরও বেশি পারসোনালাইজড ও ইন্টারঅ্যাকটিভ। এখন থেকে অ্যাপটিতে ব্যবহারকারীদের জন্য থাকছে লেনদেনের ধরন, লাইফস্টাইল, অবস্থান অনুযায়ী বিভিন্ন পণ্য ও সেবার সাজেশন এবং নানা ধরনের অফার। 

একই সঙ্গে, অ্যাপের হোমস্ক্রিনে আরও থাকছে বিকাশের মূল সেবাগুলোর আইকন, গ্রাহকের নিয়মিত লেনদেনের তথ্য, বিকাশের সেরা অফার, কিউ আর কোড স্ক্যান করার সুবিধাসহ প্রয়োজনীয় সব সেবা।

নতুন অ্যাপের আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে- গ্রাহক না হয়েও যে কেউ অ্যাপে গিয়ে বিকাশের সেবাগুলো সম্পর্কে জানতে পারবেন ও আগ্রহী হলে অ্যাপ থেকেই কয়েক মিনিটের মধ্যে নতুন অ্যাকাউন্টও খুলতে পারবেন। 

বিকাশের নতুন অ্যাপটি অ্যাপস্টোর ও গুগল প্লে-স্টোর থেকে আপডেট বা ডাউনলোড করা যাচ্ছে। 

অ্যাপ বদলে যাওয়া উপলক্ষে গ্রাহকদের জন্য আকর্ষণীয় অফার দিচ্ছে বিকাশ। নতুন অ্যাপ ডাউনলোড করে তা থেকে অ্যাকাউন্ট খুলে বিকাশে লগইন করলে নতুন গ্রাহক তাৎক্ষণিকভাবে প্রথমবার ১০০ টাকা বোনাস পাবেন। যাদের বিকাশ অ্যাকাউন্ট আছে, কিন্তু কখনও অ্যাপ ব্যবহার করেননি, তাদের জন্যেও থাকছে অফার। এ ধরনের গ্রাহকরা অ্যাপ ডাউনলোড করে লগইন করলেই পেয়ে যাবেন তাৎক্ষণিক ৫০টাকা বোনাস। নতুন গ্রাহক অথবা প্রথমবার অ্যাপ ব্যবহারকারী নিজের অ্যাপ থেকে মোবাইলে প্রথমবার ২৫ টাকা রিচার্জ করলে পাবেন ৫০ টাকা তাৎক্ষণিক বোনাস। এসব অফার ১২ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত চলবে।  

নতুন অনেক সুবিধা যুক্ত হয়েছে বিকাশ অ্যাপে।

যারা আগে থেকেই অ্যাপ ব্যবহার করছেন, এমন গ্রাহকদের জন্য অ্যাপেই রয়েছে অসংখ্য আকর্ষণীয় অফার। নির্দিষ্ট সুপারশপ থেকে এক টাকায় একটি পণ্য কেনাসহ বিভিন্ন ধরনের ক্যাশব্যাক অফারের তথ্যগুলো গ্রাহক তার অ্যাপেই পেয়ে যাবেন। তাছাড়া, যারা বিকাশ অ্যাপ ব্যবহার করছেন, তারা আত্মীয়-স্বজনকে বিকাশ অ্যাপ রেফার করেও আকর্ষণীয় বোনাস পেতে পারেন। 

পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত নতুন অ্যাপ দিয়ে টাকা পাঠালে (সেন্ড মানি) ও বিভিন্ন সেবার বিল পরিশোধে (পে বিল) গ্রাহকের বাড়তি কোনো খরচ থাকছে না। নতুন অ্যাপ দিয়ে ক্যাশআউট করলে এক হাজার টাকায় ১৫ টাকা খরচ হবে। 

নতুন অ্যাপের বিস্তারিত

অ্যাকাউন্ট না থাকলেও বিকাশ অ্যাপ ব্যবহারের সুযোগ
যাদের বিকাশ অ্যাকাউন্ট নেই কিন্তু অ্যাপ সম্পর্কে জানতে আগ্রহী, তাদের জন্য নতুন বিকাশ অ্যাপে অতিথি হিসেবে (গেস্ট মোড) প্রবেশের সুযোগ থাকছে। গেস্ট মোডে অ্যাপ ব্যবহার করে বিকাশের সবগুলো সেবা, অ্যাপের ফিচারসহ বিস্তারিত বিষয়গুলো জানতে পারবেন। 

নিজে নিজে অ্যাকাউন্ট খোলার সুযোগ
ব্যবহারকারী চাইলেই অ্যাপে নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে ই-কেওয়াইসির (গ্রাহকের নাম, ঠিকানা, নিবন্ধন নাম্বার, মোবাইল নাম্বারের মতো মৌলিক তথ্য সমৃদ্ধ ফরম) মাধ্যমে নতুন অ্যাকাউন্ট খুলতে পারবেন।

মূল সেবা
গ্রাহকেরা এতদিন বিকাশ অ্যাপে যে আইকনগুলো ব্যবহার করেছেন, সেগুলোই থাকছে স্ক্রিনের ওপরের অংশে। ক্যাশইন, ক্যাশআউট, মোবাইল রিচার্জ, মেক পেমেন্ট, অ্যাড মানি, পে বিল, মুভি টিকেটের আইকনগুলো ওপরেই পাওয়া যাবে।

আমার বিকাশ
এ অংশটি গ্রাহকের প্রয়োজনমতো সাজিয়ে দেওয়া হবে। গ্রাহক যে সেবাটি বেশি ব্যবহার করেন, তা সাজানো থাকবে ‘আমার বিকাশ’ অংশে। যেমন, কেউ হয়তো মাকে নিয়মিত টাকা পাঠান। তার ‘আমার বিকাশ’ অংশে থাকবে মা নামে একটি লোগো, যেখানে ক্লিক করেই মাকে টাকা পাঠানোর প্রক্রিয়া শুরু করতে পারবেন।

নতুন অ্যাপের জন্য রয়েছে নতুন নতুন অফারও।

সেরা অফার ও সব অফারের তালিকা
বিকাশে কী অফার চলছে, তা জানাতে বিকাশের নতুন অ্যাপ স্ক্রিনে যুক্ত হয়েছে একটি ব্যানার। সেখানে বিকাশের সেরা অফারটি দেখা যাবে। আর এতে ক্লিক করলেই বিস্তারিত জানার সুযোগ থাকবে।
সেরা অফার ছাড়াও প্রতিষ্ঠিত ব্র্যান্ডগুলোর অফার নিয়ে স্ক্রিনে থাকছে একটি অফার অংশ। 
প্রতিটি জেলার জন্য থাকছে ভিন্ন ভিন্ন অফার। গ্রাহক যখন যেখানে অবস্থান করবেন, অ্যাপে সেই লোকেশন (অবস্থান) দিলে ওই এলাকার অফারগুলো তার অ্যাপ স্ক্রিনে দেখা যাবে।

সাজেশন
বিকাশের সেবাগুলোর মধ্যে গ্রাহকের প্রয়োজনীয় সেবা সহজেই খুঁজে দিতে নতুন অ্যাপে যুক্ত হয়েছে সাজেশন। এতে গ্রাহকের অবস্থান, অ্যাপ ব্যবহারের ধরন, লাইফস্টাইল প্রভৃতির ওপর নির্ভর করে প্রত্যেক গ্রাহকের সাজেশন বক্স ভিন্নভাবে সাজানো থাকবে। যেমন- সিলেটের গ্রাহকের সাজেশন বক্সে হয়তো থাকবে জালালাবাদ গ্যাস বিতরণ কোম্পানির লোগো, আবার ঢাকার গ্রাহকের জন্য ডিপিডিসির লোগো।

নেভিগেশন বার
হোমস্ক্রিনের একেবারে নিচের অংশে রয়েছে নেভিগেশন বার। এটি ব্যবহার করে যে কোনো উইন্ডো থেকে একটি ক্লিকেই মূল স্ক্রিনে ফিরে আসা যাবে।

কিউআর কোড বাটন
স্ক্রিনের একদম নিচে থাকছে কিউআর বাটন। সেখান থেকে সরাসরি কিউআর কোড স্ক্যান করে গ্রাহক কাঙ্ক্ষিত সেবার ইন্টারফেসে পৌঁছে যাবেন মাত্র কয়েক ধাপেই।

ইনবক্স
গ্রাহকের লেনদেনের ধরন ভেদে বিভিন্ন সময় নির্দিষ্ট শ্রেণীর গ্রাহকের জন্য থাকে বিশেষ অফার। গ্রাহক তার জন্য এ ধরনের অফারের দেখা পাবেন ইনবক্সের প্রমোশন অংশে। আর, ট্রানজেকশন অংশে তার শেষ ৫০টি ট্রানজেকশনের তালিকা খুঁজে পাবেন।

এছাড়া হোমস্ক্রিনে ট্যাপ করে ব্যালেন্স চেক করার সুযোগ, ডানদিকে বিকাশ লোগোতে ক্লিক করে লিমিট, ট্রানজেকশন, ব্যবহারকারীর তথ্য পরিবর্তনসহ আগের সব অপশনই যুক্ত হয়েছে নতুন অ্যাপে। 

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এসই/একে

ksrm
সিটি ব্যাংকের সঙ্গে সোনালী ব্যাংকের চুক্তি সই
শেবাচিম হাসপাতালে আরেক ডেঙ্গুরোগীর মৃত্যু
মীরাক্কেল ১০: বাংলাদেশে অডিশন ২৭ সেপ্টেম্বর
পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করবে ১৫ টিম
কাগজের ঠোঙা নিয়ে কাজ করছে ত্রিপুরা


চাঁদপুরে মাদক মামলায় যুবকের ২ বছর কারাদণ্ড
ক্যাসিনোতে জড়িতরা অনুপ্রবেশকারী: এইচ টি ইমাম
‘এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোনে ক্যাসিনো থাকবে’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে নিয়োগ
শাহরাস্তিতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু