উদ্ভাবনে বিশ্বকে নেতৃত্ব দেবে বাংলাদেশ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্টুডেন্ট টু স্টার্টআপ ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার

walton

সাভার (ঢাকা): ‘কখনও ভাবিনি আমরা উদ্ভাবন করবো। আর সেই উদ্ভাবন অন্যের কাছে দেবো, সে তার দেশে বাজারজাত করবে। সম্প্রতিকালে কেবলমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার  হাত ধরে বাংলাদেশ এ পথে যাত্রা শুরু করেছে। পথটি হলো আমাদের উদ্ভাবন অন্য দেশে বাজারজাত করবো। আমরাই বিশ্বে নেতৃত্ব দেবো।’

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্র স্টুডেন্ট টু স্টার্টআপ ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ অনুষ্ঠানে এসে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের মতো দেশ প্রথম শিল্প বিপ্লবে অংশ নিতে পারিনি, দ্বিতীয় ও তৃতীয়টাতেও পারিনি। সেই দেশ পৃথিবীতে প্রথম নিজেকে ডিজিটাল করার ঘোষণা দিয়েছে। এখন যদি কেউ আমাদের বলে আমরা ডিজিটাল বিপ্লব করতে যাচ্ছি। তাহলে তাদের স্মরণ করিয়ে দিতে হবে যে আমাদের কাছ থেকে শব্দ ধার করে চলতে হয়েছে। কারণ আমরা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছি।

তিনি বলেন, ২০০৯ সালে ‘ডিজিটাল ব্রিটেন’ ঘোষণা করা হয়েছে। আর জার্মানের মতো দেশ ২০০৯ সাল থেকে চেষ্টা করে শুধুমাত্র ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন কি জিনিস এটা খুঁজে বের করতে ২০১২ সাল পর্যন্ত কাটিয়েছে। ভারত বের করেছে ২০১৪ সালে। অতএব সামগ্রিকভাবে যদি নেতৃত্ব খুঁজতে হয় তাহলে ছোট দেশ হই আর গরিব দেশ হই, বাংলাদেশ তো ডিজিটাল বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে। আর এ নেতৃত্ব আরও জোরদার হচ্ছে। তার মানে হচ্ছে ভারসাম্যটা এখন আর ইউরোপ-আমেরিকার দিকে নেই।

মোস্তাফা জব্বার বলেন, ২০১৯ সালে আমরা শুধু পারবো বলছি না। ১৯৭১ সালের পর পাকিস্তান প্রতিদিনই বাংলাদেশের কাছে গ্লানিময় পরাজয় বরণ করছে। এক সময় বাংলাদেশকে খুব ছোট করে দেখা হতো। অথচ একটি ইন্টারন্যাশনাল ব্যাংক জরিপে দেখা যায়, ২০৩০ সালে বাংলাদেশ ভারতকেও ছাড়িয়ে যাবে।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, মে ১৬, ২০১৯
জিপি

Nagad
‘আমি মৃত্যুশয্যায়’ লেখার কিছুক্ষণ পর মারা গেলেন অভিনেত্রী
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচন: কেন্দ্রপ্রতি ফোর্স ১৭-১৯ জন
বগুড়া-১ আসনের উপ-নির্বাচনকে ঘিরে সব প্রস্তুতি সম্পন্ন
নদীতে বাঁধ দিয়ে সুতিজালে অবৈধভাবে মাছ শিকার
ময়মনসিংহে মহানগর ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি


‘আগে হোক বা পরে, জাভিই হবেন বার্সার কোচ’
সুপারির দেশ পালাউ’র সঙ্গে চুক্তি অনুমোদন
সিলেটে শ্রমিক নেতা হত্যার ঘটনায় ওসি বদলি
কাউখালীতে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
লাজফার্মায় বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ ওষুধ জব্দ