দরিদ্র শিশু হৃদরোগীদের পাশে বসুন্ধরা গ্রুপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘স্ট্যাটাস অব কনজেন্টিয়াল সার্জারি ইন বাংলাদেশে’ শীর্ষক সেমিনারে বক্তারা। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: বাংলাদেশের প্রতি একশ’ শিশুর মধ্যে একজন জন্মগতভাবে হৃদরোগে আক্রান্ত। এসব শিশুর অধিকাংশই দারিদ্র্যের কারণে চিকিৎসা থেকে বঞ্চিত। জন্মগতভাবে হৃদরোগে আক্রান্ত শিশু সার্জারি রোগীদের পাশে দাঁড়িয়েছে দেশের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ এবং লন্ডনের মুনতাদা ফাউন্ডেশন।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় রাজধানীর শাহবাগে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের মাল্টিপারপাস হলে লিটল হার্ট প্রজেক্টের ‘স্ট্যাটাস অব কনজেন্টিয়াল সার্জারি ইন বাংলাদেশে’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা জানান।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন নাহার ফাতেমা। প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের হৃদরোগ সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রোকনুজ্জামান সেলিম।

তিনি বলেন, জন্মগত শিশু হৃদরোগীদের মাত্র ৬ দশমিক ৫ শতাংশ চিকিৎসার সুযোগ পায়। বাকিরা আর্থিক অস্বচ্ছলতার কারণে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত থাকে। অথচ এসব শিশু রোগীর সার্জারি করলে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। জন্মগত ভাবে শিশু হৃদরোগীদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ এবং লন্ডনের মুনতাদা ফাউন্ডেশন।

তিনি আরও বলেন, দেশে যেসব দরিদ্র পরিবারে শিশু হৃদরোগী রয়েছে, আর্থিক অভাবের কারণে যারা সার্জারি করতে পারছেন না, তারা আমাদের কিংবা বসুন্ধরা গ্রুপের সঙ্গে যোগাযোগ করলে বিনামূল্যে তাদের চিকিৎসাসেবা এবং প্রয়োজনে সার্জারির ব্যবস্থা করা হবে।

সেমিনারে এসময় চিকিৎসা সেবা নেওয়া শিশু এবং তাদের পরিবার উপস্থিত ছিল। বরিশাল জেলার দেলোয়ার ফকির নামে একজন বলেন, আমার মেয়ে সুমা জন্মগতভাবে হৃদরোগে আক্রান্ত ছিল। এখানে চিকিৎসার পর সে ভালো আছে। যারা আমার মেয়ের চিকিৎসার ব্যবস্থা করেছেন, আমি মন থেকে তাদের সবার জন্য দোয়া এবং শুভকামনা জানাই।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ডা. শহিদুল ইসলাম, ডা. সিরাজুল ইসলাম, ডা. প্রদিপ কুমার, ডা. আহসান হাবিবুর রহমান, ডা. আতিকুর রহমান, ডা. তৌসিফুল ইসলাম, ডা. আহসান কবির, ডা. আজমির ই মুমতাজ, ডা. অজিত রায়, ডা. আমিনা রশিদসহ ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের অন্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
আরকেআর/এফএম

করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে