php glass

লাউয়ের সবজি বা জুস, উপকার দুটোতেই

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাউ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: কী রান্না করা যায় সকালে- এ চিন্তাতেই কাবু পড়েন গৃহিনীরা! পছন্দের ভিন্নতা এর অন্যতম একটি কারণ। তবে সবসময়ই তাজা সবজি বেছে নেওয়াটা বুদ্ধিমানের কাজ। এতে মিলবে প্রয়োজনীয় পুষ্টি। লাউ তেমনই একটি উপকারী সবজি। যদিও অনেকে উপকারী এ সবজিটির রান্নার ঝামেলায় যেতে চান না। এটি সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। আবার খাওয়া যায় জুস বানিয়েও। খাওয়া বা পান করা দুটোতেই রয়েছে উপকার।

লাউয়ের রয়েছে নানা গুণ। এতে রয়েছে কম পরিমাণে ক্যালরি ও ফ্যাট। এতে আরও রয়েছে ৯৬ শতাংশ পানি এবং দ্রবণীয় ফাইবার। এ সবজি ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সহযোগিতা করে। এটি উপকারী ডায়াবেটিস ও অন্য রোগীদের জন্য। এছাড়াও সবজিটিতে রয়েছে- স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল, উচ্চ ভিটামিন সি, রাইবোফ্লাভিন, থায়ামিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ। দেখে নিন লাউয়ের নানা উপকারীতা-

ওজন কমাতে সাহায্য করে

সবজি বা জুস যেভাবেই হোক লাউ খাওয়ার ফলে শরীরে ফাইবারের মাত্রা বাড়ে। এর কারণে কম খিদে পায়। আর কম খাওয়া ধীরে ধীরে ওজন কমাতে সাহায্য করে। একইসঙ্গে এ সবজির শরীরের পুষ্টির অভাব পূরণ করে।

লাউয়ের জুস। ছবি: সংগৃহীত

পিপাসা মেটাতে লাউয়ের জুস

শরীরে পানিস্বল্পতা দেখা দিলে হতে পারে নানা রোগ। তাই যেন পানির ঘাটতি দেখা না দেয় সে বিষয়ে নজর দেওয়া জরুরি। এ জায়গায় লাউ আপনাকে টেনশন থেকে মুক্তি দেবে। এ সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যা শরীরে পানির অভাব মেটাতে সহযোগিতা করে। এতে কমে যায় ডিহাইড্রেশনের মতো সমস্যায় কাবু হওয়া ভয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লাউ সবজি ছাড়া জুস করে পান করলেও উপকার পাওয়া যায়। এতে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর এর সঙ্গে যদি লেবুর রস মেশানো যায় তবে তো খুবই ভালো!

এ সবজি কোষ্ঠকাঠিন্য দূর করে। একইসঙ্গে ত্বকের জন্যও বেশ উপকারী লাউ। দূর করে শ্বাসপ্রশ্বাসের সমস্যা। লিভার সুস্থ রাখতে সহায়তা করে। এছাড়াও এর রয়েছে নানাগুণ।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: স্বাস্থ্যসেবা
মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম
পরিচ্ছন্নতাকর্মীরাই সমাজের আসল নায়ক
রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
দেশে পৌঁছেছে সৌদিতে দুর্ঘটনায় নিহত চার যুবকের মরদেহ
‘তিন পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে’


পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর
কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা
সিআইইউতে করপোরেট টক অনুষ্ঠানে ফারজানা
শেখ কামাল ক্লাব কাপের ট্রফি প্রদর্শনী বৃহস্পতিবার
সম্রাটের মামলা ডিবি থেকে র‌্যাবে