দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জলন্ধর থেকে দেখা হিমাচলের পাহাড়

walton

ঢাকা: করোনা ভাইরাস থেকে উদ্ভূত পরিস্থিতিতে ভারতে চলছে ২১ দিনের লকডাউন। দেশটির রাস্তাঘাটে নেই যানবাহন। বন্ধ রয়েছে কলকারখানাও। এতে দেশটির বিভিন্ন ব্যস্ত শহরে বায়ুদূষণের পরিমাণ এক ধাক্কায় কমেছে অনেকটাই।

এমন অনাকাঙ্ক্ষিত সুন্দর পরিবেশে প্রায় এক দশক পর অন্যরকম দৃশ্যের সাক্ষী থাকলেন দেশটির পাঞ্জাবের জলন্ধরের বাসিন্দারা। সম্প্রতি বাড়ি ছাদের উঠে তারা দেখতে পেলেন ২০০ কিলোমিটার দূরে হিমাচল প্রদেশের বরফে ঢাকা পাহাড়। খবর ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যমের।

জানা যায়, হিমাচল প্রদেশে রয়েছে ধৌলাধর মাউন্টেন রেঞ্জ। যা জলন্ধর থেকে প্রায় ২১৩ কিলোমিটার দূরে। হিমালয়ান রেঞ্জের সেই পাহাড়ের বিভিন্ন অংশ এক সময়ে দেখা যেত জলন্ধর থেকে। তবে বায়ুদূষণের হার বেড়ে যাওয়ায় তা আর দেখা যায় না দীর্ঘদিন। কিন্তু লকডাউনের এই সময়ে বায়ুদূষণের মাত্রা ব্যাপক কমে যাওয়াতেই আবার ধৌলাধর রেঞ্জ দৃশ্যমান হয়েছে।

জলন্ধর থেকে বরফে ঢাকা পর্বত দেখা যাওয়ার পরই উৎসাহী হয়ে পড়েন সেখানকার বাসিন্দারা। সেই ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেক জলন্ধরবাসীও। এমনকি নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে পোস্টও করেছে দেশটির ‘হিমাচল টুরিজম’।

ওই পোস্টে বলা হয়, জলন্ধর বাসিন্দাদের কাছে এখন একটি তুষার ঢাকা পাহাড়ের দৃশ্য রয়েছে। এটি লকডাউনের কারণে বায়ুদূষণের মাত্রা কমে যাওয়াতেই সম্ভব হয়েছে। প্রবীণ নাগরিকরা বলছেন, প্রায় এক প্রজন্ম ধরে ওই পাহাড়গুলো তাদের কাছে অদৃশ্য ছিল এবং এখন তা নির্মল বায়ুতে আবারো দৃশ্যমান।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এইচএমএস/এএ

ঢাকায় ছুটবে ৬ ওয়াগনের ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’
করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন দুই আ.লীগ নেতা
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
পটুয়াখালী-বরগুনায় ৬ দিন ১০ ঘণ্টা করে বিদ্যুৎ বন্ধ থাকবে
লিবিয়ায় মানবপাচার চক্রের ২ সদস্য গোপালগঞ্জে গ্রেফতার


মাঠে ব্যাট-বলের ভারসাম্য চান অনিল কুম্বলে
খুলনায় বাসচাপায় যুবক নিহত
করোনা প্রতিরোধে চিকিৎসা সুবিধা বাড়ানোর দাবি
রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু
বরিশাল বিভাগীয় কমিশনার হলেন অমিতাভ সরকার