কৃত্রিম চাঁদ বানাবে চীন!  

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কৃত্রিম চাঁদ বানাবে চীন

অমাবস্যার রাতে ঘোর অন্ধকার নেমে এলেও চীনের আকাশে থাকবে চাঁদের কোমল আলো। তথ্যটা অবাক হওয়ার মতো হলেও বাস্তবে তাই হবে। চীনের বিজ্ঞানীরা বানাবেন কৃত্রিম চাঁদ! আর এটি আলো ছড়াবে ২০২০ সাল থেকে। 

বিজ্ঞানীরা বলছেন, চীনের মহাকাশ সংস্থা বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম চাঁদ তৈরির প্রস্তুতি নিচ্ছে। এটি রাতের বেলা শহরের আলোক ব্যবস্থাপনায় সহায়তা করবে। 

চেংদুর তিয়ান ফু নিউ এরিয়া সায়েন্স সোসাইটির প্রধান উ চুনফেং চীনা সংবাদমাধ্যম চায়না ডেইলিকে বলেন, সিচুয়ান প্রদেশের রাজধানীতে চেংদুতে একটি কক্ষপথে চাঁদটি বসানো হবে। সিচুয়ানের জিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে চাঁদটি কক্ষপথে বসানো হবে ২০২০ সালের মধ্যে। প্রথম কার্যক্রমটি সফলভাবে সম্পন্ন হলে আরও তিনটি কৃত্রিম চাঁদ বসাবে দেশটি।

তিনি আরও বলেন, কৃত্রিম চাঁদটির প্রতিফলনকারী আবরণ ব্যবস্থা থাকবে, যার সাহায্যে প্রকৃত চাঁদের মতোই সূর্যের আলো পৃথিবীতে ছড়িয়ে দেবে এ চাঁদ। ঠিক একইভাবে প্রকৃত চাঁদ যেভাবে দীপ্তি ছড়ায়। 

তিনি বলেন, চাঁদটির কক্ষপথ পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার উপরে স্থাপন করা হবে। কিন্তু পুরো আকাশে আলো ছড়িয়ে দেওয়ার জন্য এটা যথেষ্ট নয়। সাধারণ স্ট্রিট লাইটের চেয়ে এটি পাঁচগুণ বেশি আলো ছড়াবে।

তবে এমন কার্যক্রমে চীনই প্রথম নয়। এর আগে ১৯৯৯ সালে রাশিয়া সূর্যের আলোকে কৃত্রিমভাবে কাজে লাগানোর জন্য এক ধরনের পরীক্ষা চালায়। যাতে কক্ষপথে সূর্যের আলো প্রতিফলনের জন্য এক ধরনের আয়না বসানো হয়। কিন্তু ১৯৯৯ সালে প্রকল্পটি বাতিল হয়ে যায়।    

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
এএইচ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: ফিচার
উরুগুয়েকে ১-০ গোলে হারালো ব্রাজিল
প্রেস দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা
অবরুদ্ধ সময়ের কবিতায় মানবতার সুর
রাঙ্গাবালীতে পোকা মারার ট্যাবলেট খেয়ে ২ শিশুর মৃত্যু
রাঙ্গাবালীতে পোকা মারার ট্যাবলেট খেয়ে ২ শিশুর মৃত্যু
বরিশালে রান্না বিষয়ক কর্মশালা
আলোর উৎসবে হাজার হৃদয় রাঙিয়ে দিলেন শংকর-এহসান-লয়
বাম দলগুলোর নির্বাচনী প্রস্তুতি
স্বজনদের কাছে ফিরলো পুলিশ হেফাজতে থাকা শিশু আবির
দ্বিতীয়দিন রঘু দীক্ষিত-মমতাজ'র পরিবেশনায় মাতোয়ারা দর্শক