ইতিহাসের এই দিনে

নায়ক-গায়ক জাফর ইকবালের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নায়ক-গায়ক জাফর ইকবালের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৫ সেপ্টেম্বর, ২০১৮, মঙ্গলবার।  ১০ আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৩৯৬ - নিকোপোলিসের যুদ্ধ সংঘটিত হয়। হাঙ্গেরির সিংহাসনে সিগিসমুন্ড বসলে তিনি তৎকালীন তুরস্কের ওসমানীয় বা অটোমান সুলতান বায়েজিদের অধীনে থাকা বুলগেরিয়া আক্রমণ করে দানিয়ুব নদীর অববাহিকায় অবস্থিত নিকোপোলিস নামক শহর দখল করে নেন।
১৪৯৩ - কলম্বাস ১৭টি জাহাজ নিয়ে দ্বিতীয়বারের মতো সমুদ্রযাত্রা করেন।
১৫২৪ - বিশিষ্ট নৌঅভিযাত্রী ভাস্কো দা গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন।
১৯৪২ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে সুইজারল্যান্ড পুলিশ আদেশ জারি করে যে, ইহুদি শরণার্থী সে দেশে ঢুকতে পারবে না।
১৯৬৯ - ওআইসির চার্টার স্বাক্ষরিত হয়।
১৯৭৪ - জাতিসংঘের ২৯তম অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় ভাষণ দেন। ভাষণে তিনি তুলে ধরেন বাঙালি জাতির সংগ্রামী চেতনার সফল সংগ্রামের ইতিবৃত্ত।

জন্ম
১৮৬৬ - টমাস হান্ট মর্গান, মার্কিন বংশগতিবিদ ও ভ্রূণতত্ত্ববিদ। 
১৯৫০ - জাফর ইকবাল, বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা ও গায়ক।  ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকায় জন্ম। বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদের অন্যতম জাফর ইকবাল। তিনি চিরসবুজ নায়ক হিসেবে পরিচিত। শহুরে রোমান্টিক ও রাগী তরুণের ভূমিকায় দারুণ মানালেও সব ধরনের চরিত্রে ছিল তার স্বাচ্ছন্দ্য বিচরণ। অভিনয়ের পাশাপাশি চমৎকার গান গাইতে পারা এ অভিনেতা বেশকিছু ছবিতে গায়ক চরিত্রে অভিনয় করেছেন। ১৯৯২ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।
১৯৫২ - ক্রিস্টোফার রিভ, মার্কিন চলচ্চিত্র অভিনেতা। 
১৯৬৫ - মিনহাজুল আবেদীন নান্নু, বাংলাদেশি ক্রিকেটার।
১৯৬৬ - দোয়েল, বাংলাদেশি চলচ্চিত্র অভিনেত্রী। 
১৯৬৮ - উইল স্মিথ, মার্কিন অভিনেতা ও গায়ক।


মৃত্যু
১৯৭০ - এরিখ মারিয়া রেমার্ক, জার্মান লেখক। 
১৯৮০ - লুইস মাইলস্টোন, মার্কিন চলচ্চিত্র পরিচালক। 
২০০১ - সমর দাস, বিখ্যাত বাংলাদেশি সুরকার ও সঙ্গীত পরিচালক। ১৯২৯ সালের ১০ ডিসেম্বর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে নবদ্বীপ বসাক লেনে এক সঙ্গীত পরিবারে সমর দাসের জন্ম। পরিবারের গণ্ডিতেই তার সঙ্গীত শিক্ষা শুরু হয়েছিল। ১৯৪৫ সালে মাত্র ১৬ বছর বয়সে তদানীন্তন অল ইন্ডিয়া রেডিও’র ঢাকা কেন্দ্রে বাঁশি বাজানোর মধ্য দিয়ে সমর দাসের সঙ্গীত জীবনের সূচনা।। তরুণ বয়সেই গিটার ও পিয়ানো বাজানোর জন্য তার খ্যাতি ছড়িয়ে পড়ে। পরে তিনি একজন খ্যাতিমান গিটারবাদক হিসেবে পরিচিতি পান। এরপর ১৯৫০-এর দশকে কলকাতায় হিজ মাস্টার্স ভয়েস কোম্পানিতে কাজ করেন এবং সুখ্যাতি অর্জন করেন। ১৯৬১ সালে ঢাকা বেতার কেন্দ্রে সঙ্গীত পরিচালক হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি মুজিবনগর থেকে পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও প্রধান পরিচালক ছিলেন। বাংলা ছায়াছবির সঙ্গীত পরিচালক হিসেবে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের দুই হাজারেরও বেশি গানের সুরকার। সঙ্গীতে অসামান্য অবদানের জন্য তিনি একুশে পদক এবং স্বাধীনতা পদক সহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।
২০০৩ - এডওয়ার্ড সাইদ, ফিলিস্তিনের প্রখ্যাত লেখক ও চিন্তাবিদ।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এনএইচটি

কোহলি-রোহিতের সেঞ্চুরি পাত্তা দিল না ক্যারিবীয়দের
 দেশে নির্বাচন হবে কিনা সন্দেহ আছে
‘সার্টিফিকেটের চেয়ে পেছনের মানুষটা অনেক দামি’
রিকশার লাইসেন্স নবায়নে চসিকের আল্টিমেটাম
মিরাজের ঘূর্ণিতে খাদের কিনারায় জিম্বাবুয়ে
রবিঠাকুরের ‘দুই বিঘা জমি’ কবিতা নিয়ে ‘গ্রাস’
ময়মনসিংহে ডিবি’র অভিযানে গ্রেফতার ৮
প্রথম দিনে সংসদে ৬ বিল উত্থাপন
পর পর দুই উইকেট হারিয়ে কোনঠাসা জিম্বাবুয়ে
উজিরপুরে বিদ্যালয় মাঠ থেকে হাতবোমা উদ্ধার