ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

বিনোদন

আমার নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে: আলম খান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৭ ০১:২৮:৪৪ এএম
আমার নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে: আলম খান

১৯৭৭ সালে  দেশবরেণ্য সুরস্রষ্টা ও সংগীত পরিচালক আলম খানের হাত ধরে ‘মেইল ট্রেন’ সিনেমার মাধ্যমে প্রথম প্লেব্যাক করেন এন্ড্রু কিশোর। সিনেমাটিতে তিনি ‘অচিনপুরের রাজকুমারী নেই তার কেউ’ শিরোনামের গানটি কণ্ঠ দেন।

সেই শুরুর পর থেকে আলম খান-এন্ড্রু কিশোর জুটির হাত ধরে শ্রোতারা পেয়েছেন অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গান। এর মধ্যে রয়েছে- ‘হায়রে মানুষ’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘ভুলি নাই তোমাদের মতো’, ‘চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা’, ‘কারে বলে ভালোবাসা’, ‘আমি চক্ষু দিয়া’, ‘তোরা দেখ দেখ দেখরে চাহিয়া’ প্রভৃতি উল্লেখযোগ্য।

গানের এই জুটির মধ্যকার সম্পর্ক গুরু শিষ্যের। হ্যাঁ, আলম খানকে গুরু বলে মানতেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। কিন্তু শিষ্যের এত দ্রুত চলে যাওয়া মানতে পারছেন গুরু আলম খান। মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছেন কিংবদন্তি এই সুরস্রষ্টা-সংগীত পরিচালক।

তিনি বলেন, এন্ড্রু’র মৃত্যুর খবর পাওয়ার পর থেকে আমার নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে। প্রথম সিনেমার গান করার পর থেকে আমাদের কত স্মৃতি, সবই চোখের সামনে ভেসে উঠছে। কিন্তু মুখ ফুটে কিছুই বের হচ্ছে না। ’

আলম খান আরও বলেন, ‘এন্ড্রু’র ছিল ভীষণ রকমের বিনয় ও শ্রদ্ধাবোধ। সংগীতের প্রতি ছিল পরম মমতা ও ভালোবাসা। গানের সেই ভালোবাসা দিয়েই কোটি কোটি শ্রোতার মন জয় করেছে। তার জন্য আজ আমার মতো কাঁদছে তার ভক্ত-অনুরাগী ও গানের মানুষেরা। ও সেখানেই থাকুক, ভালো থাকুক। পরম শান্তিতে থাকুক। ’

দীর্ঘ অসুস্থতার পর রোববার ( ৬ জুলাই) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে না ফেরার দেশে পাড়ি জমান উপমহাদেশের খ্যাতনামা সংগীতশিল্পী এন্ড্রু কিশোর।

এন্ড্রু কিশোর সংসার জীবনে স্ত্রী লিপিকা এন্ড্রু এবং সজ্ঞা (২৬) নামে এক মেয়ে  ও সপ্তক (২৪) নামে এক পুত্র সন্তান রেখে গেছেন। তার দুজনই বর্তমানে অস্ট্রেলিয়াতে পড়াশোনা করছেন। সজ্ঞার পড়াশোনা প্রায় শেষের দিকে।

১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন এন্ড্রু কিশোর। সেখানেই কেটেছে তার শৈশব ও কৈশোর। এন্ড্রু কিশোর প্রাথমিকভাবে সংগীতের পাঠ শুরু করেন রাজশাহীর খ্যাতনামা ওস্তাদ আবদুল আজিজ বাচ্চুর কাছে। একসময় গানের নেশায় রাজধানীতে ছুটে আসেন। মুক্তিযুদ্ধের পর তিনি রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, আধুনিক গান, লোকগান ও দেশাত্মবোধক গানে রেডিওর তালিকাভুক্ত শিল্পী হন।

এন্ড্রু কিশোর ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া সংগীতে অসামান্য অবদানের জন্য দেশ-বিদেশের আরও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন উপমহাদেশের খ্যাতনামা এই শিল্পী।

বাংলাদেশ সময়: ০১২৮ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিনোদন এর সর্বশেষ

Alexa