উদ্বেগ প্রশমনে সহায় হতে পারে রাগ: হরিপ্রসাদ চৌরাসিয়া

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া

walton

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া। নামটি শুনলেই যেন মনের মধ্যে কোনো সুমধুর বাঁশির সুর গুনগুনিয়ে ভেসে আসে। চলতি করোনা মহামারিতে চারদিকে যখন শুধু দুঃসংবাদ আর আতঙ্কের খবর, তখন বিষন্ন মনকে অবষাদমুক্ত ও প্রশান্তিময় করে তোলার কার্যকর পরামর্শ দিয়েছেন উপমহাদেশের এই বিখ্যাত বাঁশীবাদক।

পণ্ডিত হরিপ্রসাদের বাঁশি শুধু সুর সৃষ্টি করে না, এর এক বিস্ময়কর ক্ষমতাও রয়েছে। এটি মনের অবস্থার রূপান্তর ঘটাতে পারে, আর চিত্তকে করে তুলতে পারে আরও শান্ত ও প্রশান্তিময়। তাই করোনাসঙ্কটকালে মানুষ যখন মনের মধ্যে শান্তি খুঁজে পাচ্ছে না, তখন মনকে প্রশান্ত করতে ও অবষাদমুক্ত হতে রাগ-সংগীতের ক্ষমতার কথাই তুলে ধরেছেন ৮১ বছর বয়সী এই সংগীত পরিচালক ও বাঁশীবাদক।

মুম্বাইয়ে তার গুরুকুল বৃন্দাবনেই থাকতে ভালোবাসেন পণ্ডিত হরিপ্রসাদ। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে তিনি বলেন, আমাদের জীবনে নানা ধরণের চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। এটা আরেকটি নতুন চ্যালেঞ্জ। অবশ্যই এটা খুব বিপজ্জনক, কিন্তু তাই বলে এর সঙ্গে যুদ্ধ করতে আমাদের মানসিক শক্তি হারিয়ে ফেললে চলবে না।। 

বাইরে যখন কোনো অনুষ্ঠানের কাজ থাকে না, তখন পণ্ডিতজি তার গুরুকুলে থাকতেই ভালোবাসেন। করোনা সঙ্কটের মধ্যেও তার গুরুকুলে বিদ্যার্থীরা বাঁশী শিক্ষা করছেন। এর মধ্যেই পণ্ডিতজি বলেন, রেওয়াজ করার সময় ওদের সঙ্গে আমিও যোগ দিই। এই শিক্ষার্থীরাই আমার পরিবার। দুযোগমুহূর্তেও এরাই আমার যত্ন নিচ্ছে। গুরুকুলের সব কাজ, রান্নাবান্না থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতা, সবই এরাই করে। কোন শিক্ষাই শুধু গুটিকয়েক বিষয়ে সীমাবদ্ধ থাকা উচিত নয়। শিক্ষার উচিত প্রত্যেককে জীবনের উত্থান-পতন ও আগামীদিনের জন্য প্রস্তুত করে তোলা। আর সনাতন গুরুকুল শিক্ষাব্যবস্থা এমনটাই শিখিয়ে থাকে। 

রোগনিরাময়ে ভারতীয় ধ্রুপদী সংগীতের ক্ষমতা যুগ যুগ ধরে চর্চা হয়ে আসছে। এ প্রসঙ্গে পণ্ডিতজি বলেন, সংগীতের রাগসমূহের এমন কিছু সহজাত বৈশিষ্ট্য আছে যা আমাদের মনোভাব ও আবেগের ওপর প্রভাব বিস্তার করে। এজন্যই দিনের একেক সময়ে একেক রাগ গাওয়া হয়। 

‘মানুষ এখন যে যার ঘরে আবদ্ধ রয়েছেন এবং সামাজিক দূরত্ব মেনে চলছেন। এই লকডাউন সময়ে মানুষের উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ন্ত্রণে অবশ্যই রাগসংগীত দারুণ ভূমিকা রাখতে পারে,’ বলেন এই বর্ষীয়ান সংগীত পরিচালক।

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশীতে রাগ বৃন্দাবনি সরং:

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে তরুণীর মৃত্যু
ইন্দুরকানীতে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০
আশুলিয়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
রণবীরের ‘৮৩’ নিয়ে দীপিকার বিড়ম্বনা
করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, শনাক্ত ২৪২৩ জন


ভালুকায় এনআরবিসি ব্যাংকের উপশাখার কার্যক্রম শুরু
ভারতে করোনায় মৃত্যুহারে শীর্ষে মোদীর রাজ্য
মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী
তাপদাহের পর এক পশলা স্বস্তির বৃষ্টি
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ