পর্দা নামলো ১৫তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উৎসবের সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হচ্ছে

walton

সপ্তাহব্যাপী ২শ’ সিনেমার প্রদর্শনী শেষে ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে।  ৭ ডিসেম্বর (শনিবার) শুরু হয়ে  ১৩ ডিসেম্বর (শুক্রবার) সন্ধ্যায় রাজধানীর শওকত ওসমান মিলনায়তনে এই উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

জাতীয় গণগ্রন্থাগারে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র পরিচালক কুমার সাহানি, ইরানের চলচ্চিত্র পরিচালক সাঈদ নেজাতি, চিত্রনাট্যকার কমল স্বরূপ, উৎসব আয়োজক কমিটির সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু এবং সহ-সভাপতি এন রাশেদ চৌধুরী।

সমাপনী অনুষ্ঠানে মোট ৪টি বিভাগে পুরস্কার দেওয়া হয়। বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় বিভিন্ন মূল্যমানের পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট। অনুষ্ঠানের শুরুতে পালা গান পরিবেশন করেন কিশোরগঞ্জের খোকন বয়াতী ও তার দল।

উৎসবে তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টস অ্যাওয়ার্ড জয় করেছেন ‘লাইফ ইজ এলসহ্যোয়ার’র নির্মাতা বিপ্লব সরকার। তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টসের বিশেষ জুরি অ্যাওয়ার্ড লাভ করেন ‘দ্য ডগস ইল্যুসন’র নির্মাতা মাশরুর পারভেজ।

ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ফিকশন) বিভাগে ‘রোকাইয়া’ শর্ট ফিল্মের নির্মাতা ডায়না সাকিব জামালকে এবং ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ডকুমেন্টারি) বিভাগে ‘অ্যান্ড হোয়াট ইজ দ্য সামার সেয়িং’র নির্মাতা ভারতের পায়েল কাপাঢিড়াকে অ্যাওয়ার্ড দেওয়া হয়। 

এছাড়া ‘মিনালাপ’ সিনেমার জন্য নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড প্রদান করা হয় বাংলাদেশি চলচ্চিত্রকার সুবর্ণা সেঁজুতি টুশিকে।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের উদ্যোগে সপ্তাহব্যাপী উৎসবে ৪টি বিশেষ কর্মশালা, ২টি বিশেষ লেকচার এবং একটি মাস্টারক্লাস আয়োজন করা হয়।

শুক্রবার শেষ দিনে জাতীয় গণগ্রন্থাগারে সকাল ১১টায় শিশুদের জন্য বিনামূল্যে ছিল চিলড্রেন সেশন। এদিন দেখানো হয় ৪টি ফিকশন ও ৪টি অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এছাড়াও জাতীয় নৃত্যকলায় ২টি, জাতীয় চিত্রশালায় ৬টি এবং জাতীয় গণগ্রন্থাগারে ৪টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ২৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
এমকেআর/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: সিনেমা চলচ্চিত্র
বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু
শৈলকুপা থানার ওসিকে প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ
আমি হলে দীপিকার মতো জেএনইউ যেতাম না: কঙ্গনা
দুই সিটিতে সুষ্ঠু নির্বাচন চায় জাতীয় পার্টি
সঞ্চয় সপ্তাহ উপলক্ষে বরিশালে র‌্যালি ও আলোচনা সভা


সিটি নির্বাচন: ২৫ জানুয়ারি দেশব্যাপী অবরোধের ডাক 
ঝটপট নাস্তায় ক্রিম পুডিং
বিশ্বকে তাক লাগিয়ে শেখ হাসিনা পদ্মাসেতু নির্মাণ করছেন
ঝিনাইদহে ফোটনের ডিলার উদ্বোধন
‘ফুটবল এক বিশাল পাপেট শো’