উৎসবের পঞ্চম দিন প্রদর্শিত হলো ৪৮ চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উৎসবের পোস্টার ও উপস্থিত দর্শক

walton

১৫ তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের পঞ্চম দিন বুধবার (১১ ডিসেম্বর)। এদিন উৎসবের তিনটি ভেন্যুতে মোট ৪৮ টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। এছাড়া বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক নামান রামাচন্দ্রের পরিচালনায় স্ক্রিপ্ট লিখন ও চলচ্চিত্র প্রযোজনা সম্পর্কে বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়।

রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারে ১৫টি চলচ্চিত্র দেখানো হয়। যার মধ্যে জুয়ায়রিজা মৌ পরিচালিত ‘ভয়-দ্য ফিয়ার অব সাইলেন্স’, বিপ্লব সরকার পরিচালিত ‘লাইফ ইজ এলসহোয়্যার’ এবং জাতীয় জাদুঘরে ৬টি ও জাতীয় চিত্রশালায় ৮ টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। 

জাতীয় সংগীত ও নৃত্যকলায় দেখানো ১৯ টি চলচ্চিত্রের মধ্যে জায়েদ সিদ্দীকী পরিচালিত ‘টেল অব এন এক্লিপটিক টাইম’, সাইয়েদ শাহজাদা আল করিম পরিচালিত ‘বিফোর দ্য ল’, নাফিসা হোসেন পরিচালিত ‘অ্যা নাইট’স টেল’ এবং মিতুল আহমেদ পরিচালিত ‘রেস্টলেস’ নামক বাংলাদেশি চলচ্চিত্র দেখানো হয়েছে।

বুধবার দেখানো চলচ্চিত্রসমূহের মধ্যে ছিল বিশেষ কিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের জুরি লাইনাস মিকুতার ডেড ইয়ারস নামক ডকুমেন্টারি দেখানো হয়। যার কাহিনি আবর্তিত হয় এক বৃদ্ধ কৃষক ও তার মূক-বধির সন্তানকে কেন্দ্র করে। 

এছাড়াও ছিল জুরি সদস্য ইরানের সাঈদ নেজাতির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইট রেইন্স স্লোলি’। এর গল্প গড়ে উঠেছে এক শিক্ষক ও তার ছাত্রদের স্বাধীনতার সংজ্ঞা শিক্ষণ নিয়ে। ভারতীয় পরিচালক অনির্বাণ দত্তের ডকুমেন্টারি ‘কালিক্ষেত্র’ও দেখানো হয়। কালিক্ষেত্র থেকে এখনকার কলকাতার অজানা অনেক ইতিহাস ও সত্যকে নিয়ে নির্মিত হয় ত্রটি। শারোফাত আরাবোভা পরিচালিত রবিঠাকুরের ছোটগল্প ‘কাবুলিওয়ালা’ অবলম্বনে নির্মিত ‘খায়ালফুরুষ’ চলচ্চিত্রও প্রদর্শিত হয়।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) উৎসবের ষষ্ঠ দিন শিল্পকলার সেমিনার রুমে বিকেল ৪ টায় স্বাধীন চলচ্চিত্র প্রযোজনার ওপর জেসি আল্কের একটি কর্মশালা অনুষ্ঠিত হবে।    

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে উৎসবটির পর্দা উঠে গত রোববার (১১ ডিসেম্বর)। শনিবার (১৩ ডিসেম্বর) আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড হলিউড
শৈলকুপা থানার ওসিকে প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ
আমি হলে দীপিকার মতো জেএনইউ যেতাম না: কঙ্গনা
দুই সিটিতে সুষ্ঠু নির্বাচন চায় জাতীয় পার্টি
সঞ্চয় সপ্তাহ উপলক্ষে বরিশালে র‌্যালি ও আলোচনা সভা
সিটি নির্বাচন: ২৫ জানুয়ারি দেশব্যাপী অবরোধের ডাক 


ঝটপট নাস্তায় ক্রিম পুডিং
বিশ্বকে তাক লাগিয়ে শেখ হাসিনা পদ্মাসেতু নির্মাণ করছেন
ঝিনাইদহে ফোটনের ডিলার উদ্বোধন
‘ফুটবল এক বিশাল পাপেট শো’
বরিশালে সরকারি কর্মকর্তা সন্তানদের ক্রীড়া প্রতিযোগিতা