php glass

প্রাঙ্গনেমো’র আয়োজনে দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাছনজানের রাজা নাটকের একটি দৃশ্য

walton

নাট্যদল প্রাঙ্গনেমোর’র আয়োজনে শুরু হতে যাচ্ছে ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’। ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’ শ্লোগানে এবারের মেলায় ‍দুই বাংলার ৯টি নাট্যদল অংশ নিচ্ছে। এর মধ্যে বাংলাদেশের পাঁচটি এবং ওপার বাংলা ও দিল্লি মিলিয়ে চারটি নাট্যদল।

দুই বাংলার নাটক নিয়ে এটি হচ্ছে প্রাঙ্গনেমোর’র ১১তম আয়োজন। ২০০৮ সাল থেকে এই আয়োজনটি করে আসছে প্রাঙ্গনেমোর। এবারের মেলা ৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

নাট্যমেলার উদ্বোধন করবেন আসাদুজ্জামান নূর (এমপি), প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের হাইকমিশনার রিভা পাঙ্গুলি দাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

প্রাঙ্গনেমো’র আয়োজনে দুই বাংলার নাট্যমেলাএই আয়োজনে ১৩ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট- দর্শক না ভালো নাটক’ শিরোনামে মুক্ত আলোচনার আয়োজন করা হয়েছে। এতে ধারণাপত্র পাঠ করবেন হাসান শাহরিয়ার এবং মুখ্য আলোচক হিসাবে উপস্থিত থাকবেন স্বপন রায়, মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, রতন সিদ্দিকী, মোহাম্মদ আলী হায়দার ও রহমান রাজু। সঞ্চালক হিসাবে থাকবেন অনন্ত হিরা।

অন্যদিকে ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করবেন নাট্যযোদ্ধা মামুনুর রশীদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, নাট্যযোদ্ধা আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং নাট্যযোদ্ধা লিয়াকত আলী লাকীর সহধর্মিণী কৃষ্টি হেফাজ।

মেলায় অংশ নেওয়া নাটকগুলোর সূচিমেলায় অংশ নেওয়া নাটকগুলোর সূচি- ৬ ডিসেম্বর ‘আর্ট’ (কলকাতা), ৭ ডিসেম্বর ‘আবৃত্ত’ (কলকাতা), ৮ ডিসেম্বর ‘হাছনজানের রাজা’, ৯ ডিসেম্বর ‘পুলসিরাত’, ১০ ডিসেম্বর ‘জ্যান্ত হ্যামলেট’ (কলকাতা), ১১ ডিসেম্বর ‘কৈবর্তগাথা’, ১২ ডিসেম্বর ‘ময়ূর সিংহাসন’, ১৩ ডিসেম্বর ‘আমরা তিনজন’ এবং ১৪ ডিসেম্বর ‘বিসমিল্লা’ (দিল্লি)।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: মঞ্চ
সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
শ্রীনগরে বাসচাপায় চাচা নিহত, ভাতিজা আহত 
চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছেও নেই স্বস্তি
‘ঘি’ মানসম্মত না হওয়ায় মামলা
উত্তর জেলা আ’লীগের সম্মেলন ঘিরে চাঙা নেতা-কর্মীরা


শীত জেঁকে বসতেই খুলনায় হাঁস খাওয়ার মহোৎসব!
পুরোনো লাইনেই ইন্টারনেটের স্পিড বাড়বে! 
মেঘনার পাড় কেটে ইট তৈরি, ভাঙন আতঙ্ক!
সন্ধ্যায় বিয়ের পিঁড়িতে বসছেন মিথিলা-সৃজিত!
রাউজানে প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ