হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ‘গল্প-গান’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হুমায়ূন আহমেদ

walton

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবারও দর্শক-শ্রোতাদের দুটি কাজ উপহার দিয়েছে গানওয়ালা। প্রতিষ্ঠানটি প্রকাশ করেছে গান-গল্প ‘যদি মন কাঁদে’ ও ‘গনি চাচার গল্প’। 

এর আগে ‘জোছনার ফুল’ শিরোনামে গল্প-গান প্রকাশের পর দর্শক-শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়। তারই ধারাবাহিকতায় এবার ‘যদি মন কাঁদে’ ও ‘গনি চাচার গল্প’ প্রকাশ করেছে। গান ও গল্পে কণ্ঠ দিয়েছেন যথাক্রমে অনিন্দিতা রায় ও রাজিবুল ইসলাম।

কাজটি সর্ম্পকে সংগীতশিল্পী অনিন্দিতা রায় বলেন, ‘হুমায়ূন স্যারের প্রায় সব গল্পই পড়া হয়েছে। গল্প পড়ার অনুভূতি আর গান-গল্প করার অনুভূতি একেবারেই আলাদা। কাজটা করার পর যখন নিজে শুনেছি তখন মনে হয়েছে গল্পটা আরও গভীর ছিল। পড়ার চাইতে বেশি গভীরে যাওয়া যায় গল্প-গান শোনার পর। 

কাজটি সর্ম্পকে বাচিক শিল্পী রাজীবুল ইসলাম বলেন, ‘হুমায়ূন আহমেদকে বলা হয় গল্পের জাদুকর। জীবনের বিভিন্ন পর্যায়ে হওয়া অভিজ্ঞতা, জীবনদর্শন এবং জীবনোপলব্ধি যে পরবর্তীতে তার সৃষ্টিশীল কাজে রসদ যুগিয়েছে তা তার স্মৃতিচারণমূলক লেখাগুলো পড়লেই বোঝা যায়। শুধু তাই না, এই গল্পগুলো পড়লে প্রায়ই মিল খুঁজে পাওয়া যায় নিজেদের জীবনে ঘটে যাওয়া একই ধরনের অভিজ্ঞতার সঙ্গে। ঠিক তখনই এক অদ্ভুত যোগাযোগ তৈরি হয় লেখকের সঙ্গে। যে লেখক ব্যাক্তিগত জীবনে পরিচিত না, তার সঙ্গে কোথায় যেনো এক আত্মার সম্পর্ক তৈরি হয়। পাঠকের সঙ্গে হুমায়ূন আহমেদের লেখার সম্পর্কটা এমনই।

ভিডিও:

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: বিনোদন
Nagad
৮টি গরুসহ ৮ ডাকাত আটক
আরও দুই মাস বায়ার্নে থাকবেন কৌতিনহো
তেঁতুলিয়ায় বন্ধুর হাতে বন্ধু খুন
বতসোয়ানায় রহস্যজনক কারণে শত শত হাতির মৃত্যু
ত্রিপুরায় আসছে নতুন রাজনৈতিক দল


রাজশাহীতে কলেজ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা
‘নো ল্যান্ডস ম্যান’র সঙ্গে যুক্ত হয়েছে ইমপ্রেস টেলিফিল্ম
উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে ভারী বর্ষণ, বন্যার অবনতির আশঙ্কা
প্রবাসফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন
রামেকে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু