শিল্পকলার মঞ্চে ‘শেখ সাদী’র উদ্বোধনী মঞ্চায়ন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চন্দ্রকলা’র নতুন প্রযোজনা ‘শেখ সাদী’র পোস্টার

walton

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মঞ্চে আসছে নাট্যদল চন্দ্রকলা’র নতুন প্রযোজনা ‘শেখ সাদী’। পারস্যের মহাকবি শেখ সাদীর জীবন ও কর্ম নিয়ে নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু।

আগামী ২৯ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালার মঞ্চে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে। এর নির্দেশনা ও নামভূমিকায় একক অভিনয় করছেন এইচ আর অনিক।

এই নাটকের গল্প প্রসঙ্গে অপূর্ব কুমার কুণ্ডু জানান, নাটকটির গল্প এক ঐতিহাসিক প্রেক্ষাপটকে ঘিরে। দিল্লির যুবরাজ মুহম্মদ বুলবন তার সময়কালে মহা সাড়ম্বরে এক বিশ্বকবি সম্মেলনের আয়োজন করেন। ওই সম্মেলনে প্রধান কবি হিসেবে আমন্ত্রণ পান শেখ সাদী। তার বন্ধু দিল্লির কবি আমির খসরু আমন্ত্রণপত্র লেখেন। রাষ্ট্রীয় সম্মান এবং বন্ধুর আহবানে শেখ সাদী বেশ উচ্ছ্বসিত হয়েছিলেন। কিন্তু বার্ধক্যজনিত কারণে সে আমন্ত্রণে সাড়া দিয়ে দিল্লি আসতে পারেননি এই কবি।

এইচ আর অনিকশেখ সাদী তার জীবনের শেষ দিনগুলো শিরাজি নগরীতে কাটাতে চেয়েছিলেন। যেখানে তার জন্ম-শৈশব-কৈশোর ও যৌবনের সোনালী সময় কেটেছে। তাই বন্ধুর আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি দিল্লি আসতে পারেননি। তবে না আসলেও শেখ সাদী তার রচিত ‘গুলিস্তা’, ‘বুলিস্তা’সহ অন্যান্য রচিত গ্রন্থ তুলে দিয়েছিলেন শিরাজিতে অভ্যাগত দিল্লির রাষ্ট্রীয় অতিথিদের হাতে। ইতিহাসের এই সত্যকে ঘিরেই নাটকটির গল্প।

এই নাটকের সঙ্গীত পরিচালনা করছেন হামিদুর রহমান পাপ্পু। মঞ্চ ব্যবস্থাপনায় ফজলে রাব্বী সুকর্ণ। আলোক পরিকল্পনায় এস এম অঞ্জন ও কাজী নজরুল ইসলাম। শিল্প নির্দেশনায় সুজন মাহাবুব।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: মঞ্চ
সখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়
চট্টগ্রামে ৭৩ মামলায় দেড় লাখ টাকা জরিমানা
অপ্রয়োজনে কেউ বাইরে গেলে গ্রেফতার-আইনানুগ ব্যবস্থা 
করোনা: স্বাস্থ্য ঝুঁকিতে প্রায় অর্ধলক্ষ নিরাপত্তা কর্মী


উদ্বেগ প্রশমনে সহায় হতে পারে রাগ: হরিপ্রসাদ চৌরাসিয়া
দেশের অর্থনীতিতে বড় ক্ষতি বয়ে আনবে করোনা
সামাজিক দূরত্ব: আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ
খুলনায় মসজিদ থেকে ঘরে নামাজ আদায়ের আহ্বান
করোনা ভাইরাসে পেপ গার্দিওলার মায়ের মৃত্যু