php glass

সুবীর নন্দীর সুর তাকে শ্রোতাদের মধ্যে বাঁচিয়ে রাখবে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিল্পকলা একাডেমি মিলনায়তনে সংস্কৃতি প্রতিমন্ত্রী খালিদ। ছবি: ডি এইচ বাদল

walton

ঢাকা: সুরের জাদুতে এদেশের অগণিত সঙ্গীতানুরাগীদের মোহিত করেছেন সুবীর নন্দী। তিনি চলে গেছেন না ফেরার দেশে কিন্তু এদেশের সঙ্গীতের ভুবনে রেখে গেছেন তার অগণিত সৃষ্টিকর্ম।

তিনি যে সুরের মায়াজাল ছড়িয়ে দিয়েছিলেন সেই সুরের মাধ্যমেই তিনি আজীবন এদেশের সঙ্গীতাঙ্গণে চির উজ্জ্বল হয়ে থাকবেন। সুবীর নন্দীর জাদুকরি সুর তাকে শ্রোতাদের মধ্যে বাঁচিয়ে রাখবে। সুবীর নন্দী স্মরণে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন অনুষ্ঠানের বক্তারা।

শিল্পকলা একাডেমির আয়োজনে বুধবার (২২ মে) বিকেলে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত এ স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন। এ সময় সুবীর নন্দীর কর্মময় জীবন নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করেন সঙ্গীতজগতের বিশিষ্ট শিল্পীরা।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী খালিদ বলেন, শিল্পী সুবীর নন্দীর সব গান ও সৃষ্টিকর্মকে আর্কাইভের মাধ্যমে সংরক্ষণ করা হবে। আমাদের দেশে অনেক দুঃস্থ ও অস্বচ্ছল শিল্পী রয়েছে। তন্মধ্যে প্রায় তিন হাজার শিল্পীকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বাৎসরিক অনুদান দেওয়া হয়। ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়বে।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, সুবীর নন্দীর সবগুলো গান সংগ্রহ করে একটি আর্কাইভ তৈরি করা হবে। এছাড়া ঈদের পর সুবীর নন্দীর গান নিয়ে একটি সঙ্গীত উৎসবের আয়োজন করা হবে। পাশাপাশি সরকারিভাবে বিশিষ্টজনদের জন্ম ও মৃত্যুবার্ষিকীর আওতায় সুবীর নন্দীর জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করা হবে।

প্রসঙ্গত সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৭ মে না ফেরার দেশে চলে যান জনপ্রিয় সঙ্গীত শিল্পী সুবীর নন্দী। এর আগে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন ছিলেন একুশে পদকপ্রাপ্ত এ শিল্পী। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উন্নত চিকিৎসার জন্য সুবীর নন্দীকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নেওয়া হয়।

দীর্ঘ চার দশকের সঙ্গীত জীবনে প্রায় আড়াই হাজার গান উপহার দিয়েছিলেন এদেশের সঙ্গীতানুরাগীদের। সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদক ও জাতীয় পুরস্কার অর্জন করেন।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এইচএমএস/আরআইএস/

ksrm
সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবলে রানার্সআপ বাংলাদেশ
২০২৩ বিশ্বকাপে ম্যাচ আয়োজনের দিকে নজর বিসিবির
ঘটনা ‘আত্মহত্যা’ বলেও ‘মীমাংসা’য় লেনদেন পৌনে ৩ লাখ টাকা!
কক্সবাজারে সাড়া ফেলেছে নারী উদ্যোক্তাদের মেলা
দুর্নীতিবিরোধী অভিযানের সমর্থনে ওলামা লীগের সমাবেশ


বশেমুরবিপ্রবি’তে পদত্যাগের হিড়িক
এক্সচেঞ্জ হাউজের ন‍াম পরিবর্তনে অনুমতি লাগবে না
পায়রাবন্দরে জেটি-ক্রেনের মাধ্যমে পণ্য খালাস শুরু
দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করল বাংলাদেশ
‘সরকারের পতন না হওয়া পর্যন্ত মাঠে থাকবো’