সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাতক্ষীরার মঞ্চে ‘ওরা কদম আলী’

সাতক্ষীরা: অন্তঃসত্ত্বা বউয়ের জন্য রিকশা ডাকতে গিয়ে আর ফেরেননি স্বামী। এদিকে সন্তান জন্ম দিতে গিয়ে মৃত্যু হয় মা ও নবজাতকের। তখন মায়ের সাথে থাকা আরেক শিশুর দায়িত্ব নেন বোবা কুমোর কদম আলী। ওই শিশুর উপর লোলুপ দৃষ্টি পড়ে ঘাট মহাজনের। শিশু তাজুর চলে যাওয়ায় কদম আলীর আহজারি।

php glass

এভাবে একের পর এক দৃশ্য মঞ্চস্থ হচ্ছে। সবার চোখ মঞ্চের দিকে, পিনপতন নীরবতা। এদিক-ওদিক তাকালে সংলাপ বা দৃশ্য মিস হওয়ার আশংকায় মশার কামড়ও সহ্য করেছেন অনেকে! 

আবার দৃশ্য দেখে কারও কারও চোখ ছল ছল করে ওঠে। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দর্শকদের এমন আগ্রহ ছিল সত্তর দশকের সাড়া জাগানো নাটক ‘ওরা কদম আলী’র জন্য। 

আরাধনা একাডেমির নাট্য বিভাগের ব্যবস্থাপনায় মামুনুর রশীদের রচনা, মঈনুর রহমান মঈনের নির্দেশনা ও শামীম পারভেজের পরিচালনায় নাটকটি মঞ্চস্থ হয়। 

এটিতে দেখতে শিল্পকলায় এসেছিলেন শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, কবি পল্টু আসার, সঙ্গীতশিল্পী আবু আফফান রোজ বাবু, শিল্পকলা একাডেমির সদস্য সচিব মুশফিকুর রহমান মিল্টন, আরাধনা একাডেমির সভাপতি মাহবুব রহমান প্রমুখ। 

শিল্পকলা একাডেমি মিলনায়তনের মঞ্চে খেয়াপারের ঘাট, চায়ের দোকান, বইয়ের দোকান ও মাটির হাড়ি-পাতিলের দোকানের সমন্বয়ে তৈরি সেট ছিল বেশ প্রাণবন্তর। 

নাটকটিতে নায়েব আলী ব্যাপারীর চরিত্রে অভিনয় করেন মঈন, কদম আলীর চরিত্রে শুভ, রাবেয়ার চরিত্রে সোমা, পিচ্চির চরিত্রে জয়া, সারেং ও মলম ওয়ালার চরিত্র সজল, বইওয়ালা রুদ্র, পুলিশের চরিত্রে বাবলু, তাজুর চরিত্রে মাসুদ, অন্তঃসত্ত্বা মহিলার চরিত্রে আজমীরাসহ জাহাঙ্গীর, প্রণব, প্রান্ত ও উজ্জ্বল অন্যান্য চরিত্রে অভিনয় করেন। 

নাটক শেষে কবি পল্টু বাসার বলেন, আমি মুগ্ধ ও অভিভূত। দীর্ঘদিন পর সাতক্ষীরায় একটি ভালো নাটক দেখলাম। এমন নাটক নিয়মিত হওয়া দরকার। নাটকটি মানুষের দেখা দরকার। 

বাংলাদেশ সময়: ০৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: নাটক
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!
গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত
দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ


নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন
রাজধানীতে দুইজন গুলিবিদ্ধ
পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ