ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিক্ষা

মুক্তবুদ্ধি চর্চার সাহসী ব্যক্তিত্ব ছিলেন এবিএম হোসেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১১ ০৪:২২:০৩ পিএম
মুক্তবুদ্ধি চর্চার সাহসী ব্যক্তিত্ব ছিলেন এবিএম হোসেন

ঢাকা বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক ইমেরিটাস অধ্যাপক ড. এবিএম হোসেন মুক্তবুদ্ধি চর্চা ও অসাম্প্রদায়িক চেতনার এক বলিষ্ঠ সাহসী ব্যক্তিত্ব ছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার (১১ জুলাই) এক শোক বাণীতে তিনি এ মন্তব্য করেন। 

উপাচার্য বলেন, অধ্যাপক ড. এবিএম হোসেন ছিলেন দেশের একজন খ্যাতিমান ইতিহাসবিদ ও শিক্ষাবিদ। এছাড়া স্থাপত্য ও শিল্পকলার ইতিহাসে তিনি ছিলেন একজন স্বনামধন্য লেখক, গবেষক ও শিক্ষক।

তিনি মুক্তবুদ্ধি চর্চা ও অসাম্প্রদায়িক চেতনার এক বলিষ্ঠ সাহসী ব্যক্তিত্ব ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন মেধাবী শিক্ষার্থী অধ্যাপক ড. এবিএম হোসেন পঞ্চাশের দশকের শেষের দিকে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রফেসর ইমেরিটাস ছিলেন। তার মৃত্যুতে জাতি একজন মুক্তবুদ্ধি চর্চা ও অসাম্প্রদায়িক চেতনার স্বনামধন্য শিক্ষাবিদ ও ইতিহাসবিদ হারালো।

আখতারুজ্জামান মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক ড. এবিএম হোসেন গত শুক্রবার (১০ জুলাই) দিনগত রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
এসকেবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ

Alexa