রাজশাহীতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মো. মোয়াজ্জেম হোসেন

walton

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফলে এবার পাসের হার সাত বছরের মধ্যে সবচেয়ে কম।

তবে আগের চেয়ে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এছাড়া বিগত বছরের ধারাবাহিকতায় এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মো. মোয়াজ্জেম হোসেন বাংলানিউজকে জানান, করোনা পরিস্থিতির কারণে এ বছর ভার্চ্যুয়ালি ফলাফল ঘোষণা করা হয়েছে। রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীরা মোবাইলে ক্ষুদেবার্তায় নিজ নিজ ফলাফল জানতে পারছে। এছাড়া অনলাইনে রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েব সাইট www.educationboardresults.gov.bd বোর্ড, রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল জানতে পারছে। ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত শিক্ষার্থীরা দেশীয় মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধম্যে বোর্ড নির্ধারিত ফি দিয়ে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে।

এদিকে, রাজশাহী শিক্ষা বোর্ডের সদ্য প্রকাশিত ফলাফলের এক পরিসংখ্যানে দেখা যায়, এবার পাসের হার সাত বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০১৪ সালে রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। এর পর ২০১৫ সালে ছিল ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৬ সালে ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ,  ২০১৭ সালে ছিল ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৮ সালে ছিল ৮৬ দশমিক ৭ শতাংশ,  ২০১৯ সালে ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। অর্থাৎ পরিসংখ্যান বলছে ২০১৮ সালের ফল বিপর্যয়ের পর সাত বছরে পাসের হারে এবারই সর্বনিম্ন এ বোর্ডে।

এবারের এসএসসি পরীক্ষায় ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭৪ জন। ২০১৯ সালে জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী। এবার রাজশাহী শিক্ষা বোর্ড থেকে জিপিএ-৫ প্রাপ্ত মোট শিক্ষার্থীর মধ্যে ১৩ হাজার ৬২১ জন ছাত্রী ও ১২ হজার ৫৪৬ জন ছাত্র রয়েছে। এবছর রাজশাহী বোর্ডের অধীনে ২৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় ছিল ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। 

বোর্ডে এবার মোট পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ২ লাখ ১৮৫ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ১৪৩ জন। আর ছাত্রী ৯৬ হাজার ৪২ জন। এর মধ্যে সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৯০২ জন। ছাত্রদের পাসের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। 

চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাস করেছে ৩০৮টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন পাসের হার শূণ্য এমন কোনো স্কুল নেই।

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। রাজশাহী বিভাগের আট জেলায় এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ: ১৪০০ ঘণ্টা, মে ৩১, ২০২০
এসএস/ওএইচ/

Nagad
সাংবাদিক লাবলুকে হারানোর এক বছর
সিলেটে দুই চিকিৎসকসহ করোনায় আক্রান্ত আরো ৭৪ জন
রাজধানীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে যুবক নিহত
দুই বন্ধুকে পোড়াচ্ছে এন্ড্রু কিশোরের ফেলে যাওয়া স্মৃতি
ঈদুল আজহাকে কেন্দ্র করে সক্রিয় জালনোট প্রতারক চক্র


সিঙ্গাপুর থেকে ফিরলেন আটকে পড়া ১৬২ বাংলাদেশি
 হেফাজতের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশত করা হবে না: আল্লামা শফী
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩