ফিজিক্স অলিম্পিয়াড শিক্ষার্থীদের নতুন জগত চেনাচ্ছে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: ফিজিক্স অলিম্পিয়াড শিক্ষার্থীদের নতুন জগতের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হলে ফিজিক্স অলিম্পিয়াড-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডাচ বাংলা ব্যাংক ও প্রথম আলোর পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফিজিক্স বিভাগের সহযোগিতায় দশমবারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাবির উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, জিপিএ-৫ পাওয়া নিয়ে অভিভাবকদের মধ্যে উন্মাদনা দেখা দিয়েছে। জিপিএ-৫ জীবনের উদ্দেশ্য হতে পারে না। পড়াশোনা করে নিশ্চয় ভালো ফলাফল করতে চাই। কিন্তু জিপিএ-৫ না পেলে বাবা-মায়ের চেহারা বাংলা ৫ এর মতো হয়ে যায়। এটা একদম ভালো না।

তিনি বলেন, পড়াশোনা করতে হবে আনন্দের সঙ্গে। কিন্তু জিপিএ-৫ এর চাপে শিক্ষার্থীদের পুরো শিক্ষাজীবনটাই নিরানন্দের হয়ে যাচ্ছে। আমাদের আনন্দের সঙ্গে শেখার ব্যবস্থা করতে হবে।

অধ্যাপক সামাদ বলেন, অলিম্পিয়াড গ্রিসের একটা শহর। যেখানে খেলাধুলার প্রতিযোগিতা হতো। কিন্তু বর্তমানে জ্ঞানের প্রতিযোগিতা হচ্ছে। এছাড়া প্রাচীনকালে বিজ্ঞানের কথা বলা হতো, ধর্মযাজকরা শাস্তি দিতেন, কিন্তু বর্তমানে সে অবস্থা নেই। আমরা মুক্তভাবে জ্ঞানচর্চা করতে পারি।

আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান অধ্যাপক জাফর ইকবাল, প্রথম আলোর সহযোগী-সম্পাদক ও লেখক আনিসুল হক, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অধ্যাপক খোরশেদ আহমেদ কবীর, অনুষ্ঠানের আহ্বায়ক ও ঢাবির পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. এবিএম ওবায়দুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
এসকেবি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা
‘এইল্ল্যা ইউএনও দেশত থাইলে দেশ আরও আগাই যাইত’
পিসিআর মেশিন স্থাপনের কাজ পরিদর্শনে করলেন প্রতিমন্ত্রী
সিলেটে দরিদ্রদের সাহায্যে ‘মানবতার ঘর’
ভুল তথ্য ঠেকাতে যৌথভাবে কাজ করছে ভাইবার-হু
দেশে চাল উৎপাদন বেড়ে ৩৬৪, আলু বেড়ে ৯৭ লাখ মে.টন


যশোরে বালু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
এক ফোন কলেই ৩১৩ ঘরে পৌঁছালো খাবার
জনগণের পাশে দাঁড়াতে ধনীদের প্রতি বাহাউদ্দিনের আহ্বান
উৎসবের পরিবর্তে দুর্যোগ প্রতিরোধই বড় করে দেখছে ছায়ানট
সাভারে ত্রাণসামগ্রী পেলো দুস্থ-কর্মহীনরা