ঢাকা, রবিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

শিক্ষা

ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৭ ঘণ্টা, জানুয়ারী ২৭, ২০২০
ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি চ্যাম্পিয়ন দলের তিন সদস্য। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): নারীদের ধর্ষণরোধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ৪৬তম ব্যাচের তিন শিক্ষার্থী ALLY নামের একটি অ্যাপ তৈরি করেছেন।

রোববার (২৬ জানুয়ারি) এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের আয়োজিত সফটওয়্যার প্রদর্শনী প্রতিযোগিতায় এ অ্যাপটি প্রদর্শন করা হয়। ২২ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারী প্রতিযোগীদের অংশগ্রহণে আয়োজিত প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘আইআইটি অ্যাড্রয়েট’ দলের তৈরি এ অ্যাপটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

জাবির আইআইটি ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শাহীন বাশার প্রতিযোগিতায় দলের নেতৃত্ব দেন। দলের অপর সদস্যরা হলেন, আইআইটি ৪৬তম ব্যাচের মেহেদী হাসান রুম্মান এবং ৪৭তম ব্যাচের শাহরিয়ার ইসলাম হিমেল।

অ্যাপের কার্যকারিতা সম্পর্কে দলনেতা শাহীন বাশার জানান, অ্যাপটির বিপদ সতর্কতা (ডেইনজার মোড) চালু করে ব্যবহারকারী যদি কোনো অপরিচিত জায়গা দিয়ে যান, তখন কোনো প্রকার অস্বাভাবিক শব্দ বা সাহায্যের বার্তা শুনলে অ্যাপটি থেকে সরাসরি বিশ্বস্ত নাম্বারে ফোন বা ম্যাসেজ অথবা ইমেইলে বার্তা চলে যাবে।

তিনি আরও জানান, ব্যবহারকারীর মোবাইল থেকে অ্যাপের মাধ্যমে সরাসরি ব্যবহারকারীর লোকেশন শেয়ার করা যাবে, যাতে তার বিশ্বস্ত ব্যক্তি ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে জানতে পারবেন। এছাড়া অ্যাপে গোপনে রেকর্ড করা ও ছবি তোলার সুযোগ আছে।

জাবির এ শিক্ষার্থী আরও জানান, এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী নিকটবর্তী পুলিশ অথবা র‌্যাবের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এছাড়া কাছাকাছি থাকা পুলিশ ও র‌্যাবের মোবাইল নাম্বার ও লোকেশন জানতে পারবেন। জরুরি প্রয়োজনে ৯৯৯ নম্বরে কল দেওয়া ও অ্যাম্বুলেন্স ম্যানেজ করা এবং রক্ত দাতা খুঁজে পেতে এ অ্যাপটি ব্যবহারকারীকে সাহায্য করবে।

গুগলের প্লে স্টোরে ২১ ফেব্রুয়ারি থেকে অ্যাপটি পাওয়া যাবে বলে জানান শাহীন বাশার।

এর আগেও শাহীন বাশার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহণ সেবা সহজ করতে JU Transport নামের একটি অ্যাপ তৈরি করেছিলেন। এর মাধ্যমে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বাসের অবস্থান সম্পর্কে জানতে পারতেন।

বাংলাদেশ সময়: ২৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ

Alexa