ঢাবিতে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সপ্তাহব্যাপী বইমেলা শুরু হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন হাকিম চত্বরে এই বইমেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বিজনেস অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন, প্রকাশক ওসমান গণি প্রমুখ উপস্থিত ছিলেন।মেলা প্রাঙ্গণ।প্রতিদিন সকাল ১১টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত মেলা চালু থাকবে ১৬ ডিসেম্বর ব্যাপী। এতে স্থান পেয়েছে দেশের খ্যাতনামা ৮০টির অধিক প্রকাশনী সংস্থা।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, এটি একটি চমৎকার উদ্যোগ। দীর্ঘদিন পর ডাকসু নির্বাচন হয়েছে। সবার প্রত্যাশা অনেক। এ ধরনের শিক্ষার্থীবান্ধব কর্মসূচি গ্রহণ করবে। বই দেখার মধ্যেও একটা বিদ্যা আছে। শিক্ষার্থীরা যেন পাঠ্যপুস্তকের বাইরে অন্য বই সম্পর্কেও ধারণা নিতে পারে, সেজন্য এই বইমেলা ভূমিকা রাখবে। তিনি শিক্ষার্থীদের বই পড়ার মাধ্যমে বিশ্বকে ‍জানার জন্য আহ্বান জানান।

পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ছাপা বইয়ের আবেদন সব সময় থাকবে। অনলাইনের যুগে প্রকাশনী সংস্থাগুলোর চ্যালেঞ্জ থাকবে। তবে এটি, মোকাবিলার জন্য তাদেরই উদ্ভাবনী বিষয় আনতে হবে। বইমেলার আয়োজনকে সাহসী পদক্ষেপ উল্লেখ করে ডাকসুর কাজে কাউকে প্রতিবন্ধকতা তৈরি না করার আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এসকেবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
চাল আত্মসাৎ, খুলনায় আ’লীগ নেতার ডিলারশিপ বাতিল
বাগেরহাটে স্বাস্থ্যবিধি মেনে চলছে গণপরিবহন
বাগেরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিক্ষার্থীর মৃত্যু
বাসের চেয়ে কম ভাড়ায় ইউএস-বাংলায় ঢাকা থেকে চট্টগ্রাম!
বরিশাল বিভাগে ৬০৭ জনের করোনা শনাক্ত, ১১ জনের মৃত্যু


পিপিই পাঠানোয় বাংলাদেশকে মাইক পম্পেওর অভিনন্দন
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আপেল সিডার ভিনেগার, তবে
মুকসুদপুরে আসামি ছিনতাই মামলায় ২৬ জন গ্রেফতার 
সরকার কানে তুলো দিয়েছে: মির্জা ফখরুল
করোনা মোকাবিলায় সমন্বিত জাতীয় উদ্যোগ নিন: ড. কামাল