হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (ফাইল ফটো)

walton

হবিগঞ্জ: গত এক বছরে হবিগঞ্জ জেলায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক। বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর (এনজিও) পরিচালিত বিদ্যালয় ও আনন্দ স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়ায় পরীক্ষার্থী সংখ্যা কমে গেছে বলে মনে করছে শিক্ষা বিভাগ।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর হবিগঞ্জ জেলার ৯টি উপজেলা থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৯ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। যা গত বছর ছিলো ৪৭ হাজার ৩৫৩ জন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক বাংলানিউজকে জানান, গত বছর মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৩৫৩ জন। এর মধ্যে ৪৪ হাজার ৫০০ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয় ৪২ হাজার ৬১৬ জন। কিন্তু এ বছর কমে গিয়ে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৯ হাজার ৯৯৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক শিক্ষা পরীক্ষার্থী ৩৭ হাজার ৯০ জন। ও ইবতেদায়ী পরীক্ষার্থী ২ হাজার ৯০১ জন। যা গত বছরের তুলনায় কমেছে ৭ হাজার ৩৫৯ জন।

পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, এনজিও পরিচালিত বিদ্যালয় ও আনন্দ স্কুলগুলো বন্ধ হওয়ায় পরীক্ষার্থী সংখ্যা কমেছে। তিনি আরও জানান, হবিগঞ্জ জেলার পরীক্ষার্থীরা ১৪২টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ নেবে। এজন্য সব প্রস্তুতি এরই মধ্যে নেওয়া হয়েছে। আগামী রোববার (১৮ নভেম্বর) শুরু হয়ে এক সপ্তাহ চলবে এ পরীক্ষা।

বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
ওএইচ/

Nagad
না’গঞ্জে করোনা হাসপাতালে আইসিইউ চালু
অনিচ্ছায় সুদের টাকা পেলে করণীয়
করোনার টেস্ট ফি বাতিল করার দাবিতে মানববন্ধন
মুখে বয়সের ছাপ না চাইলে করুন এই সহজ ব্যায়াম!
দামুড়হুদায় ট্রলি দুর্ঘটনায় চালক নিহত


‘পাটশিল্পের উন্নয়নে চীনের লাভজনক প্রস্তাব গ্রহণ করা হয়নি’
সিরাজগঞ্জের সেই স্পারবাঁধে আবারও ধস
পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি এলডিপি’র
শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন টিসিবির ৪ কর্মকর্তা-কর্মচারী
টিকটক বন্ধ হওয়ায় প্রশ্ন তুললেন নুসরাত জাহান