php glass

হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (ফাইল ফটো)

walton

হবিগঞ্জ: গত এক বছরে হবিগঞ্জ জেলায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক। বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর (এনজিও) পরিচালিত বিদ্যালয় ও আনন্দ স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়ায় পরীক্ষার্থী সংখ্যা কমে গেছে বলে মনে করছে শিক্ষা বিভাগ।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর হবিগঞ্জ জেলার ৯টি উপজেলা থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৯ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। যা গত বছর ছিলো ৪৭ হাজার ৩৫৩ জন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক বাংলানিউজকে জানান, গত বছর মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৩৫৩ জন। এর মধ্যে ৪৪ হাজার ৫০০ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয় ৪২ হাজার ৬১৬ জন। কিন্তু এ বছর কমে গিয়ে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৯ হাজার ৯৯৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক শিক্ষা পরীক্ষার্থী ৩৭ হাজার ৯০ জন। ও ইবতেদায়ী পরীক্ষার্থী ২ হাজার ৯০১ জন। যা গত বছরের তুলনায় কমেছে ৭ হাজার ৩৫৯ জন।

পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, এনজিও পরিচালিত বিদ্যালয় ও আনন্দ স্কুলগুলো বন্ধ হওয়ায় পরীক্ষার্থী সংখ্যা কমেছে। তিনি আরও জানান, হবিগঞ্জ জেলার পরীক্ষার্থীরা ১৪২টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ নেবে। এজন্য সব প্রস্তুতি এরই মধ্যে নেওয়া হয়েছে। আগামী রোববার (১৮ নভেম্বর) শুরু হয়ে এক সপ্তাহ চলবে এ পরীক্ষা।

বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
ওএইচ/

তথ্য কমিশন-এটুআই’র মধ্যে চুক্তি সই
বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের যাত্রা শুরু
জাপার সম্মেলন উপলক্ষে প্রচার উপ-কমিটির সভা
‘নারীর প্রতি সহিংসতার প্রকাশ্য প্রতিবাদ করতে হবে’
বগুড়ায় ইউপি সদস্যকে ইয়াবাসহ আটক


সালমান-ক্যাটরিনার পারফরম্যান্সে শেষ হলো বিপিএল’র উদ্বোধনী
ট্রাক্টরই এখন কৃষকের ‘গলার কাঁটা’
বাংলাদেশকে অনেক ভালোবাসি: সালমান খান
পঞ্চগড়ে শীতের তীব্রতা চরমে, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ
বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু
ইতিহাসের এই দিনে

বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু