php glass

অচল হয়ে পড়েছে কুবির ওয়েবসাইট, ভোগান্তিতে ভর্তিচ্ছুরা

কুবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অচল হয়ে পড়েছে কুবির ওয়েবসাইট

walton

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি): কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল থেকে প্রবেশ করা যাচ্ছে না। নির্দিষ্ট ঠিকানায় প্রবেশের সময় ‘ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেছে’এমন একটি বার্তা প্রদর্শন করে। এতে বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ফলাফলসহ সব ধরনের তথ্য পেতে সমস্যাসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছে।

জানা যায়, গত ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এরপরে ফলপ্রত্যাশীরা একসঙ্গে অনেকে ওয়েবসাইটে প্রবেশের কারণে সাইট কিছুটা দুর্বল হয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের জন্য ক্রয় করা ডোমেইন ১ টেরা বাইট পর্যন্ত ব্যান্ডউইডথ নেওয়া হয়। পরবর্তীতে ফলাফল প্রকাশের পরে এর মাত্রা ৯০০ জিবি পার হয়ে যায়। এতে প্রাথমিক পর্যায়ে সাইট দুর্বল হয়ে যায় এবং বৃহস্পতিবার সকাল থেকে ওয়েবসাইটেই প্রবেশ সম্ভব হয় না। এতে সতর্কতা স্বরূপ একটি বার্তা প্রদর্শন করে। ‘ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেছে, এই সাইটের জন্য ব্যান্ডউইথের সীমা অতিক্রম করার কারণে সার্ভারটি অস্থায়ীভাবে আপনার অনুরোধের সেবা করতে অক্ষম। পরে আবার চেষ্টা করুন।’ বলে এক বার্তা দেয়। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনের এবং আইটি সেলের নজরে আসার পরে তারা গুরুত্বের সঙ্গে সমস্যাটি সমাধানের চেষ্টা করছে।

বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের প্রোগ্রামার মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর থেকে ওয়েবসাইটে দর্শনকারীর সংখ্যা বেড়ে যায়। এতে ব্যান্ডউইডথ ২৫০ জিবি থেকে ৯০০ জিবি পার হয়ে যায়। ফলে অতিরিক্ত চাপ পড়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অকেজো হয়ে যায়। আমরা নতুনভাবে ‘বিডি রেন’ কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছি। শুক্রবার মধ্যেই এ সমস্যা সমাধান হয়ে যাবে।

এদিকে ওয়েবসাইট অকেজো হয়ে যাওয়ায় বেশি সমস্যায় পড়েছে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা। ওয়েবসাইট থেকে কোনো তথ্য না পেয়ে উৎকণ্ঠায় রয়েছেন তারা।

অভিযোগ জানিয়ে বেশ কয়েকজন শিক্ষার্থী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল, সাক্ষাৎকারের, ভর্তির সময়সূচি ও তালিকা পেতে ওয়েবসাইটে প্রবেশ করতে চাইলে প্রবেশ করা সম্ভব হয়নি। এভাবে একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট কীভাবে অচল হয়ে যায়? এ সমস্যার কারণে কেউ ভর্তি হতে না পারলে দায়ভার কে নেবে? শিক্ষার্থীরা এমন প্রশ্নও রাখে প্রশাসনের কাছে।

বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক জানান, একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সবসময় সচল থাকবে এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কে সব ধরনের তথ্য থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনেক তথ্যই নেই। এমনকি মাঝেমধ্যে বিকল হয়ে যায়। অনেক শিক্ষক, শিক্ষার্থী বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করার পরে ওয়েবসাইটের এমন সমস্যার কারণে নানা সমস্যা পোহাতে হয়। এ অনিয়মিত হালনাগাদের কারণে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা তথ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের বর্তমান ব্যান্ডউইডথ কম থাকায় এ সমস্যা হচ্ছে। আমরা ‘বিডি রেন’র সঙ্গে নতুনভাবে যুক্ত হয়েছি। এ সমস্যা দ্রুতই সমাধান হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ০৪৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
এএটি

সৌমনা দাশগুপ্ত’র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল