php glass

মানতা শিশুদের জন্য ভাসমান স্কুল উদ্বোধন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানতা শিশুদের পড়াচ্ছেন শিক্ষক। ছবি: বাংলানিউজ

walton

পটুয়াখালী: পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের স্লুইসের খালে ভাসমান ‘শিশু বাগান’ নামক একটি প্রাক-প্রাথমিক বোট স্কুল উদ্বোধন হয়েছে।

শিক্ষা বঞ্চিত মানতা শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রমের আওতায় নিয়ে আসার জন্য ত্রিশ মাসের জন্য ‘ইআইএমসি’ নামক একটি প্রকল্প কাজ শুরু করেছে।

শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে ভাসমান ওই প্রাক-প্রাথমিক বোট স্কুলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পটুয়াখালী জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী।

মানতা শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে দাতা সংস্থা মুসলিম চ্যারিটি হেলপিং দ্যা নিডির (ইউকে) আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করছে জাগো নারী নামে একটি সংস্থা। 

উদ্বোধনী অনুষ্ঠানে চরমোন্তাজ ইউপি চেয়ারম্যান হানিফ মিয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন আহম্মেদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) গোলাম সগীর, বরগুনা জাগো নারীর প্রধান নির্বাহী হোসনে আরা হাসি, মুসলিম চ্যারিটির কান্ট্রি সমন্বয়কারী ফজলুল করিম ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) একে সামসুদ্দিন আবু প্রমুখ।

মানতা শিশুদের জন্য ভাসমান স্কুল। ছবি: বাংলানিউজজলেভাসা সম্প্রদায়ের নাম মানতা। তাদের জন্ম-মৃত্যু-বিয়ে সবই নৌকায়। জীবনের শুরু এবং শেষ পর্যন্ত নৌকাতেই কাটে তাদের। যে বয়সে শিশুদের হাতে বই-খাতা-কলম থাকার কথা, সেই বয়সেই ওইসব কোমলমতি শিশুদের হাতে তুলে দেওয়া হয় বৈঠা। ৮-১০ বছর বয়স থেকেই নদীতে মাছ ধরতে যায় ওরা। শিশুদের জন্য কোনো বিনোদন ছিল না। ছিল না শিক্ষার ছোঁয়া। কিন্তু এখন থেকে সেই শিশুরা লেখাপড়া শিখবে। হৈ-হুল্লোর করে স্কুলে যাবে।

‘শিশু বাগান’ নামক ওই স্কুলটি ভাসমান। দেখতে অনেকটা একতলা ছোট লঞ্চের মত। ভেতরে সুসজ্জিত শ্রেণিকক্ষ। বসার জন্য মেঝেতে বিছানো হয়েছে মাদুর। বিনোদনের জন্য রয়েছে টিভি। মানতা শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য ভাসমান স্কুলটিতে একজন পুরুষ ও একজন নারী শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: পটুয়াখালী
সংস্কার অভাবে ‘ভয়ঙ্কর’ হয়ে উঠছে সিলেট রেলপথ!
মুদ্রাপাচার মামলায় ম্যাক্সিম ফাইন্যান্সের ২১ জনের কারাদণ্ড
আড়াইহাজারে ২ পক্ষের সংঘর্ষে আহত ৬
‘কাজলা দিদি’ কবিতা থেকে সুমনের গান
নারায়ণগঞ্জে স্ত্রীকে অপহরণের পর স্বামীকে হত্যার হুমকি


ডেমরায় স্বামীর মারধরে স্ত্রীর মৃত্যু
চুরির অপবাদে বাকপ্রতিবন্ধী কিশোরকে মারধরের ঘটনায় আটক ২
কলকাতায় পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দরও
এসএসসি পাস করে এমবিবিএস ডাক্তার!
তৈরি হচ্ছে ইয়াছিনের শেষ ঠিকানা, ঘটনাস্থলে ছুটে গেলেন মা