php glass

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফলাফলের পর মেয়েদের উল্লাস/ছবি- শাকিল

walton

ঢাকা: সদ্য ঘোষিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে গতবারের তুলনায় বেড়েছে জিপিএ-৫ ও পাসের হার। এবারের ফলাফলে জিপিএ-৫ এবং পাসের হার দুই ক্ষেত্রেই ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছেন।
 

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তরের মাধ্যমে ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতা শুরু হয়।
 
ঘোষিত ফলাফল অনুযায়ী এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ৩ হাজার ও ছাত্রী ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ জন।
 
মোট অংশ নেওয়া ছাত্রের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৪ হাজার ৫৭৬ জন, যা শতকরা হিসেবে ৩ দশমিক ৫০ শতাংশ। অংশ নেওয়া ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২২ হাজার ৭১০ জন, যা ৩ দশমিক ৫৮ শতাংশ।
 
অপরদিকে এবার পরীক্ষায় ৫ লাখ ৩ হাজার ৮২৮ জন ছাত্র পাস করেছেন, যা শতকরা হিসেবে ৭১ দশমিক ৬৭ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রীদের মধ্যে ৪ লাখ ৮৪ হাজার ৩৪৪ জন পাস করেছেন, যা ৭৬ দশমিক ৪৪ শতাংশ।
 
এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।
 
বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
পিএম/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: এইচএসসি
নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত
শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেট উদ্ধার
‌‘বিএনপির আইনজীবীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন’
বিগ স্কোরিং ম্যাচের নায়ক কোহলি
‘এসডিজি বাস্তবায়নে মৎস্য-প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’


দুই শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে চবি’র ছাত্র উপদেষ্টা
পুলিশকন্যার মরদেহ উদ্ধার: হত্যা সন্দেহে চলছে তদন্ত
মিয়ানমারে আটক ১৭ বাংলাদেশি জেলেকে ফেরত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় লাখাই আ'লীগের সভাপতি আজাদ
ডোমার মুক্ত দিবস পালিত