php glass

শিক্ষার্থীদের সামনে শিক্ষকদের ধূমপান নিষেধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষা মন্ত্রণালয়।

walton

ঢাকা: উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের শ্রেণিকক্ষে এবং শিক্ষার্থীদের সামনে পান, জর্দা ও গুল গ্রহণ না করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

একই সঙ্গে প্রতিষ্ঠানের শিক্ষকদের বিদ্যালয়ের ভেতরে এবং বিদ্যালয়ের বাইরে শিক্ষার্থীদের সামনে ধূমপান না করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।
 
মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. আবদুল মান্নান স্বাক্ষরিত ‘ধূমপান ও তামাকজাতীয় দ্রব্য পরিহার সংক্রান্ত’ নির্দেশনা বুধবার (২৪ এপ্রিল) সব উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের পাঠানো হয়েছে।
 
নির্দেশনায় বলা হয়, কোনো কোনো শিক্ষক বিদ্যালয় কিংবা বিদ্যালয়ের বাইরে শিক্ষার্থীদের উপস্থিতিতে ধূমপান করেন, বিষয়টি শিক্ষকসুলভ আচরণ ও জনস্বাস্থ্যের পরিপন্থি।
 
‘এই মর্মে সংশ্লিষ্ট শিক্ষকদের নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, তারা বিদ্যালয়ের ভেতরে ধূমপান করবেন না এবং বিদ্যালয়ের বাইরে অন্তত শিক্ষার্থীদের সামনে ধূমপান থেকে বিরত থাকবেন।’
 
নির্দেশনায় আরও বলা হয়, কোনো কোনো শিক্ষক প্রচুর পরিমাণ পান, জর্দা ও গুল গ্রহণ করে ক্লাসরুমে যান কিংবা শিক্ষার্থীদের উপস্থিতে কথা বলেন, এতে শিক্ষার্থীদের ভেতর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
 
‘শিখন-শিখানো কার্যক্রম পরিচালনার সময় কিংবা শিক্ষার্থীদের উপস্থিতিতে শিক্ষকদের পান, জর্দা ও গুল গ্রহণ না করার জন্য নির্দেশনা দেওয়া হলো।’
 
স্বাস্থ্যসম্মত খাদ্য তালিকা দিতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের
শিক্ষার্থীদের সুস্বাস্থ্য গঠনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পুষ্টিবিজ্ঞান বিভাগের পরামর্শ অনুযায়ী তাদের জন্য খাদ্য তালিকা নির্ধারণ করা হয়েছে। সেই তালিকা শিক্ষার্থী ও অভিভাবকদের বিতরণ করতে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের নির্দেশনা দিয়েছে মাউশি।
 
স্বাস্থ্যসম্মত খাদ্যতালিকা সরবরাহ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, তালিকা অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হলো। তালিকাটি শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিতরণ করতে হবে। 

‘স্কুল গেটে এবং আশেপাশে ভ্যানগাড়িতে বা দোকানে যে সব খাবার বিক্রি করা হয় তাদেরও তালিকা সম্পর্কে অবহিত করতে হবে এবং বিভিন্ন সময়ে তদারকি করতে হবে।’
 
স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণের বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন করতে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।
 
শিক্ষার্থীদের পুরস্কার বই
বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে ক্রোকারিজ সামগ্রী না দিয়ে বই অথবা শিক্ষা সহায়ক উপকরণ দিতে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের নির্দেশনা দিয়েছে মাউশি।
 
নির্দেশনায় বলা হয়, প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে বই অথবা শিক্ষা উপকরণ প্রদান’ এ সংক্রান্ত নির্দেশনায় আরও বলা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে যে, বিদ্যালয়গুলোর সহশিক্ষাক্রমিক কার্যক্রমের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার হিসেবে ক্রোকারিজ সামগ্রী দেওয়া হয়।
 
‘এ ধরনের পুরস্কার শিক্ষার্থীদের শিখন-শেখানো কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ প্রেক্ষিতে গুণগত শিক্ষা অর্জনের লক্ষ্যে সব অনুষ্ঠানে প্রতিযোগী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার হিসেবে বয়স উপযোগী মানসম্মত বই অথবা শিক্ষা সহায়ক উপকরণ দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হল।’
 
বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এমআইএইচ/আরআইএস/

ksrm
সোনালি আঁশেও কৃষকের ‘মুখভার’
কুমারখালীতে ভুয়া কাজির দণ্ড
নলছিটিতে স্কুলছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে দপ্তরি আটক
আটপাড়ায় শিশু ধর্ষণের মামলায় যুবক গ্রেফতার
কবিরহাটে চোরাই মোটরসাইকেলসহ ছাত্রলীগ নেতা আটক


‘বন্দুকযুদ্ধে’ অটোচালক হত্যার প্রধান আসামির মৃত্যু
পাবনায় ২২ দিন বয়সী কন্যাশিশুকে বিক্রির চেষ্টা, আটক ৪
হবিগঞ্জে হাসপাতাল থেকে বাচ্চা চুরি, নারী আটক
ঝালকাঠিতে অতিরিক্ত ভাড়া আদায়, ভ্রাম্যমাণ আদালতের অভিযান
ধর্ষণের পর হত্যার দায়ে ত্রিপুরার যুবকের মৃত্যুদণ্ড