শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের প্রথম বৈঠক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিন্ডিকেট সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানান উপাচার্য ড. রফিকউল্লাহ খান, ছবি: বাংলানিউজ

নেত্রকোণা: নেত্রকোণা জেলায় প্রতিষ্ঠিত শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রথম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে। 

php glass

বিশ্বমানের আধুনিক বিশ্ববিদ্যালয় বিনির্মাণে প্রয়োজীয় পদক্ষেপ গ্রহণ ও সেগুলো বাস্তবায়নের লক্ষ্যে শনিবার (১২ জানুয়ারি, ২০১৯) বিকেলে ঢাকায় বিশ্ববিদ্যালয়ের লিয়াজোঁ কার্যালয়ে এ বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান। 

প্রথমে সিন্ডিকেট সভাপতি উপাচার্য ড. রফিকউল্লাহ খান সবাইকে স্বাগত জানিয়ে বৈঠকের কার্যক্রম শুরু করেন। এ সময় সিন্ডিকেটের সদস্যরা ১৫ আগস্ট কাল রাতে শাহাদাৎবরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সব সদস্য, জাতীয় চার নেতাসহ ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন ৷ 

সভায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অর্থ অনু বিভাগ,  বাজেট-১) মো. হাবিবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. ইউসুফ আলী মোল্লা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাহবুব আহসান খান, কাজী ফাৰ্মস ও কাজী মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কাজী নাসির উদ্দিনও।

আরও পড়ুন>> গবেষণানির্ভর আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয় গড়তে চাই

** যা যা থাকছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পে 

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন উপাচার্যসহ সিন্ডিকেট সদস্যরা, ছবি: বাংলানিউজবৈঠকে যোগ দেওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ সিন্ডিকেট সদস্যরা রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষ (২০১৮-১৯) থেকেই শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। গত ২২ ডিসেম্বর দুটি অনুষদের ভর্তি পরীক্ষা হয়। পরে ৬ জানুয়ারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে; উত্তীর্ণদের সাক্ষাৎকার হবে ২১ জানুয়ারি।  

প্রথম ব্যাচে বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে তিনটি বিভাগে মোট ৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাস শহরের অদূরে কান্দুলিয়া-রামপুর মৌজায়। তবে অস্থায়ী ক্যাম্পাস হিসেবে শিক্ষা কাযক্রম চলছে রাজুর বাজারের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি)। 

উল্লেখ্য, চলতি বছরের ২৮ জানুয়ারি ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়। বিশ্ববিদ্যালয়টির প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও প্রখ্যাত শিক্ষাবিদ ড. রফিকউল্লাহ খান।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
টিএ/

মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ


কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক
স্বাধীনতার পর থেকেই দেশকে ব্যর্থতায় ফেলতে চক্রান্ত শুরু
স্বাধীনতা দিবসে মমতার শুভেচ্ছা
পাঠক-দর্শনার্থীর পদভারে মুখর ময়মনসিংহের বইমেলা 
স্বাধীনতা দিবসে বঙ্গভবনে সংবর্ধনা