ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

২৫ জুলাইয়ের মধ্যে বোনাস-বকেয়া বেতন পরিশোধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
২৫ জুলাইয়ের মধ্যে বোনাস-বকেয়া বেতন পরিশোধের দাবি

ঢাকা: আগামী ২৫ জুলাইয়ের মধ্যে শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস ও বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (বিটিইউসি)।

বুধবার (১৫ জুলাই) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে গত কয়েক মাস গোটা পৃথিবী বিপর্যস্ত অবস্থায় রয়েছে।

ইতোমধ্যে সারা বিশ্বে প্রায় সোয়া কোটি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। পৌনে ছয় লাখ মানুষের মৃত্যু হয়েছে। এই মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।

তারা বলেন, এই সংকটপূর্ণ মুহূর্তে শ্রমজীবী মানুষের পাশে না দাঁড়িয়ে আমাদের দেশের মুনাফালোভী মালিকগোষ্ঠী শ্রমিক ছাঁটাই, কারখানা বন্ধ, মজুরি না দেওয়াসহ নানাভাবে শ্রমিকদের হয়রানি ও নির্যাতন করে চলছে।

সংগঠনের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী বলেন, সরকারের নির্দেশনা ছিল মহামারি পরিস্থিতিতে শিল্পের স্বার্থে শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা হবে। কোনোভাবেই শ্রমিকদের ছাঁটাই ও কারখানার লে অফ করা যাবে না। কিন্তু মালিকরা আইন-কানুনের তোয়াক্কা করেননি।  

তিনি বলেন, ঈদুল ফিতরের সময় বহু শিল্পকারখানার শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করেনি। ঈদুল আজহায়ও যদি কোনো প্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস থেকে বঞ্চিত করার চেষ্টা করে তা হবে চরম অমানবিক।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র মানববন্ধন থেকে ৭ দফা দাবি জানিয়েছে। দাবির মধ্যে উল্লেযোগ্য দাবি হলো- আগামী ২৫ জুলাই এর মধ্যে সর্বস্তরের শ্রমিক-কর্মচারীদের ঈদ বোনাস ও বকেয়া বেতন-ভাতা পরিশোধ করতে হবে, কোনো শ্রমিককে চাকরিচ্যুত করা যাবে না। এবং চাকরিচ্যুত শ্রমিককে পুনর্বহাল করতে হবে, করোনার কারণে কাজ হারানো নির্মাণ, পরিবহন, চাতাল ও রিকশাসহ অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের খাদ্য সরবরাহ ও নগদ অর্থ দিতে হবে।  

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বিটিইউসির কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ, আব্দুল মালেক, আব্দুর রাজ্জাক, শাহিনা পারভীন শিখা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ

Alexa