উদ্যোক্তাদের সহায়তায় এসএমই উন্নয়ন বিভাগ চালু করেছে ডিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিসিসিআই লোগো

walton

ঢাকা: কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে ঢাকা চেম্বারে এসএমই উন্নয়ন বিভাগ চালু করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বৃহস্পতিবার (৪ জুন) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) দেশের সর্ববৃহৎ ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের প্রতিনিধিত্বকারী বাণিজ্য সংগঠন যা সুদীর্ঘ ছয় দশকেরও বেশি সময় ধরে এসএমই'রউন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ডিসিসিআই'র কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতের সদস্যদের সহযোগিতা করতে চেম্বার সচিবালয়ে ১ জুন, ২০২০ থেকে ‘এসএমই উন্নয়ন বিভাগ’ নামে একটি স্বতন্ত্র বিভাগ চালু করেছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোগের অবদান অনস্বীকার্য। করোনা ভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট মহামারির সময় ক্ষতিগ্রস্ত সিএমএসএমই খাতের উন্নয়নের জন্য বাংলকদেশ সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। তবে অনেক ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তা যথাযথ নথিপত্র বা প্রক্রিয়া অনুসরণের অভাবে প্রণোদনা অর্থ থেকে বঞ্চিত হতে পারে৷ 

এ লক্ষ্যে ঢাকা চেম্বারের যে সব সদস্য কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সঙ্গে সংশ্রিষ্ট তাদের উক্ত প্রণোদনা লাভের উদ্দেশ্যে ঢাকা চেম্বারের ‘এসএমই উন্নয়ন বিভাগ’ এর হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় কাজগপত্র প্রস্তুত করার বিষয়ে তথ্য ও পরামর্শমূলক সেবা দেওয়া হবে।

সরকার ঘোষিত প্রণোদনার অর্থ প্রাপ্তির মাধ্যমে যাতে ডিসিসিআই’র কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি সদস্যরা দেশের টেকসই অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নে অবদান রাখতে পারে তার জন্য সহযোগিতা করতে ঢাকা চেম্বার এমন উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুন ০৪,২০২০ 
জিসিজি/এএ

Nagad
লুটের মামলায় লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সম্পাদক গ্রেফতার
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়


করোনায় মারা গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি
করোনায় মারা গেলেন ফেনীর সাংবাদিকতার বাতিঘর করিম মজুমদার
অক্সিমিটারসহ ১০০ অক্সিজেন  সিলিন্ডার দিল সাইফ পাওয়ারটেক
বগুড়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু
ইয়াবা বিক্রি করতে এসে র‌্যাবের হাতে আটক