ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

হিলির পাইকারি বাজারে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জুন ৪, ২০২০
হিলির পাইকারি বাজারে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম

দিনাজপুর: দেশের অন্যতম স্থলবন্দর দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে সম্প্রতি ভারত থেকে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। দু’দিনের ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি ৭ থেকে ৮ টাকা কমেছে। ভারত থেকে ট্রেনযোগে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে আগামীতে আরও দাম কমার আভাস আমদানি-রপ্তানিকারকদের। 

চলতি সপ্তাহে দু’দিনে ভারতীয় মালবাহী ট্রেনে করে ৮৪টি বগিতে ৩ হাজার ৩০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। চাহিদার তুলনায় পেঁয়াজের সরবারহ বৃদ্ধি পাওয়ায় অন্যদিকে ক্রেতা সংকট থাকায় কমেছে আমদানি করা এসব পেঁয়াজের দাম।

গত দু’দিনের ব্যবধানে প্রকারভেদে কেজিতে কমেছে ৭ থেকে ৮ টাকা। গত দু’দিন আগেও হিলি স্থলবন্দরের আড়ৎগুলোতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হতো ২৫ থেকে ২৬ টাকা দরে। আর সেই পেঁয়াজ বৃহস্পতিবার (৪ জুন) সকালে হিলির পাইকারি বাজারে কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৮ টাকা।  

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা বাংলানিউজজকে জানান, করোনার কারণে সৃষ্ট পরিস্থিতিতে স্থলবন্দর দিয়ে আমদানি বন্ধ থাকলেও রেলযোগে ভারতের নাসিক থেকে মালবাহী ট্রেনে করে আমদানি করা হচ্ছে এসব পেঁয়াজ। আড়ৎগুলোতে পেঁয়াজে সরবরাহ বেড়ে যাওয়ায় অন্যদিকে ক্রেতা সংকটে বিপাকে পড়েছেন এখানকার আমদানিকারক ব্যবসায়ীরা। এভাবে ভারত থেকে ট্রেনে করে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে সামনে দাম আরও কমবে বলে আভাসও দিয়েছেন আমদানি-রপ্তানিকারকরা।

বাংলাদেশ সময় ১০৪৮ ঘণ্টা, জুন ০৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ

Alexa