সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯২১ ও ১৩৩২ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১৭টির এবং অপরির্বতিত রয়েছে ১৫৮টি কোম্পানির শেয়ার।

এদিকে বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৯ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৬ পয়েন্টে অবস্থান করে। 

এই দিন সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, ইন্দো-বাংলা, মুন্নু সিরামিক, এপেক্স ফুট, সেন্ট্রাল ফার্মা, বিএসসিসিএল ও সিলকো ফার্মা।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫ পয়েন্ট কমে ১১ হাজার ২৫৫ পয়েন্টে অবস্থান করে।  এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এইদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের দুইটি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১০টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানি শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, জুন ০৩, ২০২০
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
Nagad
টুই-টুই আর পিক-পিক | বিএম বরকতউল্লাহ্
আসছে ঢাকার ঝুলন্ত তার মাটির নিচে নেওয়া পরিকল্পনা
বিপৎসীমার ২৫ সেন্টিমিটার উপরে আত্রাইয়ের পানি
বাগেরহাটে করোনায় শ্রমিক লীগ নেতার মৃত্যু
খুলনায় আবাসন ব্যবসায় ধস


লাজফার্মার সাতজনকে ২৯ লাখ টাকা জরিমানা
অনলাইনে আমি গরু কিনেছি, আপনারাও কিনুন: মন্ত্রী
পঞ্চগড়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু
পাচার করা নারীদের দিয়ে অনৈতিক কাজ, আজম খানের স্বীকারোক্তি 
‘ভার্চ্যুয়াল বিচার ব্যবস্থা এগিয়ে নিতে হবে’