ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের লোগো

walton

ঢাকা: ইফতার ও সেহরিতে ব্যবহৃত চার শতাধিক খাদ্যপণ্য খোলাবাজার থেকে সংগ্রহ করে নিজেদের ল্যাবরেটরিতে পরীক্ষাধীন বলে জানিয়েছেন পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এক সংবাদ বিজ্ঞিপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন রমজান মাসে জনসাধারণ যাতে মানসম্পন্ন পণ্য ক্রয়/ব্যবহার করতে পারে সে লক্ষ্যেও কাজ করছে বিএসটিআই। বিশেষ করে ইফতার ও সেহরিতে অধিক ব্যবহৃত হয় এ রকম চার শতাধিক খাদ্যপণ্য খোলাবাজার থেকে সংগ্রহ করা হয়েছে, সে সব পণ্য বিএসটিআই ল্যাবরেটিরিতে পরীক্ষাধীন। 

এসব পণ্যের মধ্যে রয়েছে- মুড়ি, লাচ্ছা সেমাই, ভার্মিসিলি সেমাই, ঘি, বাটার অয়েল, নুডলস, সফট ড্রিংকস পাউডার, আটা, ময়দা, সুজি, চিনি, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি। ল্যাবরেটরি পরীক্ষার ফলাফল শিগগিরই প্রকাশ করা হবে।

এছাড়া ভোক্তার হাতে মানসম্পন্ন পণ্য পৌঁছে দেওয়া নিশ্চিত করতে জরুরি সেবা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। বিশেষ করে বিদেশ থেকে যাতে নিম্নমানের পণ্য আমদানি করা না যায় এবং আমদানিকারকরা যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হন সে বিষয়টি বিবেচনায় রেখে জরুরি সেবা কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

গুঁড়ো দুধ, শিশুখাদ্যসহ আমদানির ক্ষেত্রে বাধ্যতামূলক ৫৫টি পণ্য বিএসটিআই’র ল্যাবরেটরিতে পরীক্ষা করে ছাড়পত্র দেওয়ার পর সে সব পণ্য দেশীয় বাজারে বাজারজাত করা হয়। এ লক্ষ্যে বিএসটিআই’র প্রধান কার্যালয়সহ বিভিন্ন বন্দর এলাকার সংশ্লিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার ও ল্যাবরেটরি চালু রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০ 
জিসিজি/এএ

যশোরে ক্ষুধার্ত হনুমানের কামড়ে আহত ১২
দীঘিনালায় দৃষ্টিপ্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যা
কাশিমপুর কারাগারে এক হাজতির মৃত্যু
নোয়াখালীতে ৩৯ জনের করোনা পজিটিভ, আক্রান্ত বেড়ে ৮৮০ 
বগুড়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা


গোপালগঞ্জে করোনায় নতুন আক্রান্ত ২০, মোট ২৪২ 
করোনা টিকা: ২শ’ কোটি ডোজ উৎপাদনে প্রস্তুত অ্যাস্ট্রাজেনেকা
৪ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে ব্যবসায়ীর মৃত্যু
‘মিরর পজিশনে’ চীন-ভারত, বিরল বৈঠক শনিবার
মহাদেবপুরে গাছচাপায় ইউপি মেম্বারের মৃত্যু