শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ব্যাংক লোগো

walton

ঢাকা: করোনা ভাইরাসে (কোভিড-১৯) প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সচল রপ্তানিমুখী শিল্প কারখানার শ্রমিকদের বেতন ভাতার জন্য সরকার ঘোষিত আর্থিক প্রণোদনার অর্থ সরাসরি উপকারভোগীদের হিসাবে জমা হবে।

শ্রমিক-কর্মচারীদের মোবাইল ব্যাংকিং হিসাব খোলার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব তফসিলি ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৬ এপ্রিল) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানিতে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট।

এতে বলা হয়, সকল পক্ষের প্রত্যক্ষ অংশ গ্রহনে সচল রপ্তানিমুখী শিল্প কারখানার শ্রমিকদের বেতন ভাতাদি দেওয়ার জন্য ব্যাংক হিসাব খোলার কার্যক্রম সম্পন্ন করতে হবে ২০ এপ্রিলের মধ্যে। যেসব শ্রমিকের জাতীয় পরিচয়পত্র নাই তারা জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে হিসাব খোলা যাবে। হিসাব খোলার জন্য কোন চার্জ বা ফি আদায় করা যাবে না। হিসাব খোলার উদ্দেশ্যে গ্রাহকদের সচেতন করতে প্রচার প্রচারণার ব্যবস্থা করতে হবে।

করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকা রপ্তানিমুখী সচল শিল্প কারখানার শ্রমিকদের বেতন ভাতা প্রদানের জন্য সরকার ২শতাংশ সুদে ৫ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। প্রণোদনার এই অর্থ স্বচ্ছতার সঙ্গে শ্রমিক কর্মচারীদের কাছে সরাসরি পৌঁছানো জন্য ব্যাংক হিসাব খোলার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
এসই/এনটি

ফার্মেসিতে মিলছে না প্রয়োজনীয় ওষুধ, মিললেও দাম চড়া
স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে
করোনা আক্রান্ত হয়ে রানা প্লাজার মালিকের বাবার মৃত্যু
করোনার কারণে সংকুচিত হচ্ছে কর্মসংস্থান
ফ্লয়েড করোনা আক্রান্ত ছিলেন


কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে তরুণীর মৃত্যু
ইন্দুরকানীতে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০
আশুলিয়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
রণবীরের ‘৮৩’ নিয়ে দীপিকার বিড়ম্বনা
করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, শনাক্ত ২৪২৩ জন