‘খাদ্যের মতো পুষ্টিতেও স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ হয়েছি। খাদ্যের মতো পুষ্টিতেও আমরা স্বয়ংসম্পূর্ণ হবো।

বুধবার (১১ ডিসেম্বর) ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশনে ক্লাইমেট স্মার্ট অব এগ্রিকালচার ইনভেস্টমেন্ট প্লান (সিএসএআইপি) অ্যান্ড লাইভস্টক অ্যান্ড ডেইরি ডেভলপমেন্ট প্রজেক্ট (এলডিডিপি) এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, খাদ্য সেক্টরে আমরা উন্নয়ন করেছি। বর্তমান সরকারের পক্ষ থেকে বিশ্বব্যাংকের সহযোগিতা নিয়ে প্রকল্প নেওয়া হয়েছে। একইসঙ্গে সরকারের যে প্রকল্পগুলো রয়েছে আমাদের মাঠের কর্মীরা যদি আন্তরিকভাবে কাজ করে, নিষ্ঠার সঙ্গে কাজ করে আমাদের দৃঢ় বিশ্বাস বাংলাদেশকে পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ এবং নিরাপদ খাদ্যের নিশ্চয়তা আমরা দিতে পারবো।

তিনি বলেন, কৃষিতে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। কৃষিজমি হ্রাস পাওয়া, জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরি প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। ধান, গম ও ভুট্টা বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। সবজি উৎপাদনে তৃতীয় আর চাল ও মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে চতুর্থ অবস্থানে।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সাউথ এশিয়া সাস্টেনেবল ডেভলপমেন্ট ডব্লিউবিজি রিজিওনাল ডিরেক্টর এম জন রোমি এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডানডান চেইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এসএমএকে/এইচএডি/

অভিজ্ঞতাবাদের জনক ফ্রান্সিস বেকনের প্রয়াণ
আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 
টাইগারদের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন
সিলেটে বাসের ধাক্কায় লেগুনা উল্টে নারীর মৃত্যু
তথ্য অধিদফতরের ওয়েবসাইটে ‘মুজিব শতবর্ষ’ নামক সেবাবক্স


গাউছুল আজম মাইজভাণ্ডারীর ওরশ শুরু বুধবার
শীতলক্ষ্যা নদীর তীর থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার
হামলা নিয়ে তাবিথের লিখিত অভিযোগ
জিম্বাবুয়ে বোলারদের ধৈর্য পরীক্ষা নিলেন ম্যাথিউস-মেন্ডিস
অক্ষয়ের পারিশ্রমিক এখন ১২০ কোটি!