টানা পতনে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (০৯ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের দরপতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২৬ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১৪৫ পয়েন্ট কমেছে। রোব ও সোমবারও  পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০৬ পয়েন্টে। যা ৩ বছর ৫ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১১ জুলাই আজকের চেয়ে কম অবস্থান করছিল ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স ৪ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১২ ও ১৫৪৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭৫ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০৩টির এবং ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, সায়হাম কটন, সোনারবাংলা ইন্স্যুরেন্স, সিনোবাংলা, ড্যাফোডিল কম্পিউটার্স, ডাচ-বাংলা ব্যাংক, নিউ লাইন ক্লোথিংস, খুলনা পাওয়ার, লাফার্জহোলসিম এবং বৃটিশ আমেরিকান ট্যোবাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এসএমএকে/এসএইচ

শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক


বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ
পরীবাগে দুই সাংবাদিককে মারধর, হুমকি পুলিশের