php glass

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রোববার (১০ নভেম্বর) বন্ধ থাকায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১৩ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে চার হাজার ৭৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৬০ পয়েন্ট কমে যথাক্রমে ১০৯২ ও ১৬৫৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৪৩টির এবং অপরির্বতিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার।

এদিকে, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৪ হাজার ৭৭৭ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সোনারবাংলা ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, রেনেটা, কেপিসিএল, এসএস স্টিল, ওয়াটা কেমিক্যাল, প্যারামাউন্ট টেক্সটাইল, এসইএমএল গ্রোথ ফান্ড ও প্রভাতী ইন্স্যুরেন্স। 

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১১ পয়েন্ট  কমে ১৪ হাজার ৫২০ পয়েন্টে অবস্থান করে। এর আগে পৌনে ১১টার দিকে সিএসইর সূচক ৫ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২৫টি কোম্পানির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 


আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন