চিনি শিল্পকে বাঁচাতে দুর্নীতিকে বিদায় করতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিক-কর্মচারী এবং আখ চাষিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময়

walton

নাটোর: বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান অজিত পাল বলেছেন, লোকসানের হাত থেকে চিনি শিল্পকে বাঁচাতে হলে দুর্নীতিকে বিদায় করতে হবে। তবেই এ শিল্প আবারও ঘুরে দাঁড়াবে। এজন্য সরকার স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের এসব নতুন নতুন পরিকল্পনা খুব শিগগিরই বাস্তবায়ন করা হবে।

বুধবার (১৪ আগস্ট) দুপুরে নাটোর চিনিকল পরিদর্শন শেষে শ্রমিক-কর্মচারী এবং আখ চাষিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এএফএম জিয়াউল হক ফারুকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অজিত পাল বলেন, দেশে প্রতি মৌসুমে মোট ৩৪ লাখ মেট্রিক টন আখ উৎপাদন হয়। এরমধ্যে মাত্র ১৭ লাখ আখ পায় সরকারি চিনিকল গুলো। আর এসব আখ থেকে চাহিদার মাত্র ১০ থেকে ১২ শতাংশ পূরণ হয়। বাকীটা থেকে যায় আমদানি নির্ভরতার ওপর। এজন্য ২০ শতাংশ লোকসান কমিয়ে ৩০ শতাংশ আয় বাড়ানো সম্ভব হলে হুমকির মুখে থাকা এ শিল্পকে রক্ষা করা সম্ভব।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, ইক্ষু ও গবেষণা পরিচালক মোশারফ হোসেন ভুঁইয়া, নাটোর সুগার মিলস শ্রমিক-কর্মচারী ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম, আখ চাষি নেতা মোসলেম উদ্দিনসহ চিনিকলের শ্রমিক-কর্মচারীরা। এসময় চিনিকলের বিভিন্ন বিভাগের কমকর্তা কর্মচারী, সিডিএ, সিআইসি  ও আখ চাষিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯
এসএইচ

রোববার চালু হচ্ছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ-স্পিডবোট 
কর্মস্থলে অনুপস্থিত: রাউজান পৌর মেয়রকে শোকজ
ফোর্বস’র বিলিয়নিয়ার তালিকা থেকে বাদ পড়লেন কাইলি
একটি স্বপ্ন এবং আবেদন: করোনাকালীন শিক্ষা ব্যবস্থা
টানা ৬৬ দিন পর খুলছে সরকারি-বেসরকারি অফিস


ভারতে আরও এক মাস লকডাউন
গৃহবধূ মিনা হত্যার রহস্য উদঘাটন, গ্রেফতার ৩
মৌসুমি ফল বিনা মাশুলে রাজধানীতে পৌঁছে দিচ্ছে ডাক বিভাগ
মানব পাচারকে কেন্দ্র করে গোপালগঞ্জে সক্রিয় দালাল চক্র
বরিশালে চলছে বাস-লঞ্চ ধোয়া-মোছার কাজ