php glass

৮ শতাংশ কর প্রত্যাহার চায় বিসিএমএ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমদানি পর্যায়ে অগ্রিম পাঁচ শতাংশ এবং সরবরাহ পর্যায়ে তিন শতাংশ উৎসে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচার‍ার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ)।

সোমবার (২৪ জুন) রাজধানীর শাহজাদপুরে সংগঠনটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান বিসিএমএ’র প্রেসিডেন্ট মো. আলমগীর কবির।
 
তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আয়কর ধারা সংশোধন করে ‍সিমেন্ট খাতের বিভিন্ন মৌলিক এবং আনুষাঙ্গিক কাঁচামালসহ বিভিন্ন অ্যাডিটিভস আমদানি পর্যায়ে পাঁচ শতাংশ এআইটি চূড়ান্ত করদায় হিসাবে বিবেচনা করার নির্দেশনা দেওয়া হয়েছে। স্থানীয় পর্যায়ে সিমেন্ট সরবরাহের উপর তিন শতাংশ উৎসে কর কর্তনকৃত অগ্রিম আয়কর আগে থেকেই করদায় হিসাবে বিবেচিত। ফলে আমদানি পর্যায়ে পাঁচ শতাংশ এআইটি চূড়ান্ত করদায় বিবেচনা করা হলে সর্বমোট আট শতাংশ এআইটি চূড়ান্ত করদায় হিসাবে গণ্য করা হবে। যা এই বৃহত শিল্পের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।
 
আলমগীর কবির আরও বলেন, প্রস্তাবিত বাজেটে যে কর আরোপ করা হয়েছে তা বহাল থাকলে সিমেন্টের দাম বাড়বে। ফলে এসব বড় প্রকল্পের ব্যয়ও বাড়বে। অর্থাৎ শুধুমাত্র ৫ শতাংশ অগ্রিম কর আরোপের কারণে সিমেন্ট শিল্পের পাশাপাশি আবাসন খাত এবং সরকারের বড় প্রকল্পে নেতিবাচক প্রভাব পড়বে। 

এজন্য কাঁচামাল আমদানিতে পাঁচ শতাংশ এআইটি চূড়ান্ত করদায় হিসাবে বিবেচনা প্রত্যাহার পূর্বক আগের নিয়মে সমন্বয় করার নিয়ম বহাল রাখা, স্থানীয় সরবরাহ পর্যায়ে তিন শতাংশ উৎসে কর্তনপূর্বক করদায় বিবেচনা না করে সমন্বয়যোগ্য আয়কর হিসাবে বিবেচনা করা এবং ওই শিল্পের যাবতীয় কাঁচামাল আমদানিতে প্রদেয় পাঁচ শতাংশ আগাম কর প্রত্যাহার করার দাবি জানান বিসিএমএ প্রেসিডেন্ট।
 
বাংলাদেশ সময়: ০০৫৩ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এসই/এনটি

গুজবে বিভ্রান্ত না হতে বিসিসি মেয়রের আহ্বান
চমেক হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
বর্ষাহীন কলকাতায় ক্যালেন্ডারেই আষাঢ়-শ্রাবণ
উঠছে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা, কর্মচঞ্চল জেলেপাড়া 
এডিবির অর্থেই ঢাকা-সিলেট চারলেন, বাদ চীনা কোম্পানি


 চাঁদপুরে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
ভোলা-লক্ষ্মীপুর রুটে ২ ফেরি বিকল, যানজট-ভোগান্তি চরমে
নেশা করতে নিষেধ করায় স্ত্রীকে কুপিয়ে হত্যা
এবার ‘ছেলেধরা’ সন্দেহে বগুড়ায় ৪ যুবককে গণপিটুনি
ময়মনসিংহে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত