php glass

পরিচালকদের শেয়ার ধারণে নোটিফিকেশন জারি করছে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন লোগো

walton

ঢাকা: পুঁজিবাজারে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে পরিচালকদের শেয়ার ধারণে নোটিফিকেশন জারি করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২১ মে) ৬৮৭তম কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞতিতে জানানো হয়, স্বতন্ত্র পরিচালক ছাড়া অন্যসব উদ্যোক্তা/পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ ছাড়া সংশ্লিষ্ট কোম্পানির বোনাস শেয়ারসহ কোনোভাবে পরিশোধিত মূলধন বাড়াতে পারবে না। এক্ষেত্রে কোম্পানি রাইট শেয়ার, আরপিও, একত্রীকরণ করার ক্ষেত্রে অযোগ্য হবে। এছাড়া ৩০ শতাংশ শেয়ার ধারণ ছাড়া কোনো পরিচালক এবং উদ্যোক্তা ওই কোম্পানির শেয়ার বিক্রি বা হস্তান্তর বা বন্ধক রাখতে পারবে না।

স্বতন্ত্র পরিচালক ছাড়া উদ্যোক্তা/পরিচালকদের সম্মিলিত ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানিকে উভয় স্টক এক্সচেঞ্জে ট্রেডিং বোর্ডে পৃথক একটি ক্যাটাগরি গঠন করবে।

এদিকে কোনো পরিচালকের ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থতার কারণে শূন্য পদে ২ শতাংশ শেয়ার ধারণ করে এমন শেয়ারহোল্ডারদের মধ্য থেকে পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে পূরণ করতে হবে। আর কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান, কোনো তালিকাভুক্ত কোম্পানির প্রতি অনূন্য ২ শতাংশ শেয়ার ধারণের জন্য ওই কোম্পানি ব্যক্তিকে ওই তালিকাভুক্ত কোম্পানির জন্য পরিচালক মনোনীত করতে পারবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মে ২১, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত ডেজার্ট 
আইয়ুব বাচ্চু’র স্মরণে মিলাদ মাফফিল ও আলোচনা সভা
জাজিরায় অটোরিকশাচাপায় শিশুর মৃত্যু
পরিবেশ বিপর্যয়, বর্জ্য ব্যবস্থাপনা ও অর্থনৈতিক মুক্তি
ফাহাদ হত্যা: ফের রিমান্ডে অমিত, কারাগারে তোহা


বাগেরহাটে ছাত্রী ধর্ষণ মামলায় মাদ্রাসা সুপার গ্রেপ্তার
আইনজীবী ফোরামের দাপ্তরিক-প্রচারে নতুন দায়িত্ব
চাটখিলে বৃদ্ধের মরদেহ উদ্ধার
সূচক পতনে সপ্তাহ শেষ
শিগগিরই ভিসি নিয়োগের দাবি ববি শিক্ষার্থীদের