মেলায় নজর কাড়ছে কেপিসির কাগজের কাপ-পিরিচ, প্লেট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এসএমই প্যাভিলিয়ন। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থীদের নজর কাড়ছে কেপিসির কাগজের প্লেট বা থালা, বাটি, কাপ। স্টলটিতে ১১ ধরনের কাপের পাশাপাশি কাগজের তৈরি বিশেষ ধরনের বক্স রয়েছে। যেটি আন্তর্জাতিক বাজারে আলোড়ন সৃষ্টি করেছে। 

সোমবার (২১ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এসএমই প্যাভিলিয়নের ১০নং স্টল ঘুরে এ তথ্য জানা যায়।

স্টল কর্তৃপক্ষ জানায়, পরিবেশবান্ধব পণ্য সম্পর্কে সঠিক ধারণা দিতে মেলায় অংশ নেওয়া। অন্যদিকে, মেলার প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে ব্যবহার হচ্ছে কেপিসি পণ্য। তাদের রয়েছে কাগজের প্লেট, কাপ-পিরিচ, খাবার বক্স। প্রতিষ্ঠানটির কাপ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ বেশ কয়েকটি দেশে রফতানি হচ্ছে। তাদের উৎপাদিত কাগজের খাবার বক্স কয়েকটি উন্নত দেশ আমদানি করতে আগ্রহ দেখিয়েছে।

কেপিসির কর্ণধার সাজেদুর রহমান বাংলানিউজকে বলেন, মেলার মাধ্যমে আমরা কাগজের পণ্য সবার কাছে তুলে ধরতে চাচ্ছি। দেশ এবং আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক চাহিদা সম্পন্ন পরিবেশ বান্ধব কাগজ। পাঁচ তারকা হোটেলসহ বসুন্ধরা, ইগলু, ম্যাগিসহ বড় বড় নামি-দামি কোম্পানি আমাদের ক্লায়েন্ট। আমাদের পণ্য সেখানে ব্যবহার হচ্ছে।

তিনি আরো বলেন, দেশের আটটি বৃহত্তম প্রতিষ্ঠানের পণ্যগুলো কেপিসি পেপার কাপের মাধ্যমে সরবরাহের উদ্দেশে স্টলে নির্দিষ্ট ফরম পূরণের পর বাছাইয়ের মাধ্যমে ফ্রাঞ্চাইজি দেওয়া হবে। আমাদের স্টলে এলে আমরা কুইজের আমন্ত্রণ জানাচ্ছি। কুইজে অংশ নিয়ে সঠিক উত্তরদাতারা পাবেন কক্সবাজার ভ্রমণের সুযোগ। 

উল্লেখ্যে, মাসব্যাপী এই মেলার পর্দা নামবে আগামী ৮ ফেব্রুয়ারি। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে। মেলায় প্রাপ্ত বয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে। 

মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এরমধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।

বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
ইএআর/এনটি

‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’


ইরাকে আইএস’র হামলায় ৫ জেলে নিহত
প্রধানমন্ত্রীর আগমন ঘিরে চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি
রেকর্ডে ভরপুর এক ম্যাচ দেখালো আফগানিস্তান
সরকার শিক্ষাখাতের উন্নয়নে বেশি গুরুত্ব দিচ্ছে: রাঙ্গা
‘আগুনে ক্ষতিগ্রস্তদের বিষয়ে ত্বরিত ব্যবস্থা নিন’