php glass

লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শামসুল আরেফীন।

walton

চট্টগ্রাম: লোকগবেষক ও কবি শামসুল আরেফীনের ৪২তম জন্মদিন বুধবার (২০ নভেম্বর)। ১৯৭৭ সালের এই দিনে তিনি চন্দনাইশের সদর এলাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবদুল মোবিন ও মাতা  তমনারা বেগম।

নব্বই দশকের শুরুতে শামসুল আরেফীন লেখালেখি শুরু করেন, যুক্ত হন লোকগবেষণায়। শূন্য দশকের প্রথম থেকে এ পর্যন্ত গবেষণাধর্মী ১১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে ২টি।

এছাড়া বাংলা সাহিত্যের কথাশিল্পী আহমদ ছফাকে নিয়ে ১টি ও একাত্তরের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে ২টি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে। সবগুলো গ্রন্থই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বলাকা প্রকাশন।

গ্রন্থগুলোর নাম: আস্কর আলী পণ্ডিত: একটি বিলুপ্ত অধ্যায়, বাঙলাদেশের লোককবি ও লোকসাহিত্য ১ম খণ্ড, ২য়-৪র্থ খণ্ড, আস্কর আলী পণ্ডিতের দুর্লভ পুঁথি জ্ঞানচৌতিসা ও পঞ্চসতী প্যারজান (সংগ্রহ ও সম্পাদনা; বাংলাদেশের বিস্মৃতপ্রায় লোকসঙ্গীত ১ম খণ্ড (সংগ্রহ ও সম্পাদনা; ফেব্রুয়ারি ২০১২), বাঁশরিয়া বাজাও বাঁশি (পল্লীগানের গ্রন্থ), আস্কর আলী পণ্ডিত: ৮৬বছর পর (সংগ্রহ ও সম্পাদনা), গাঙ্গেয় বদ্বীপের অনন্য সঙ্গীতজ্ঞ: স্বপন কুমার দাশ, আঠারো শতকের কবি আলী রজা ওরফে কানুফকির, আহমদ ছফার অন্দরমহল, রুবাইয়াত-ই-আরেফীন (কাব্য), বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল, সূর্য-পুত্র (কাব্য), কবিয়াল মনিন্দ্র দাস ও তার দুষ্প্রাপ্য রচনা, কালুরঘাট বেতার কেন্দ্র ও স্বাধীনতা ঘোষণা এবং কালুরঘাট প্রতিরোধ যুদ্ধ ও অন্যান্য প্রভৃতি।

শামসুল আরেফীনের এসব গ্রন্থ পাঠক মহলে সমাদৃত হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
রাজশাহীর ‘টিপু রাজাকারে’র রায় বুধবার
গাজীপুরে পুলিশ পরিচয়ে ডাকাতি, ৪০ লাখ টাকার স্বর্ণ লুট
বাকলিয়ায় ওষুধের দোকানে আগুন
শীতে পুরুষের ত্বকেরও যত্ন প্রয়োজন
শেষবারের মতো নিজ বাসায় অজয় রায়


জেনে নিন বিপিএলের টিকিটের মূল্য
তদারকির অভাবে পশ্চিম রেলে বেহাল দশা, ঘটছে দুর্ঘটনা
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
আমরণ অনশনে পাটকল শ্রমিকেরা
বাবা হলেন জনপ্রিয় কৌতুকাভিনেতা-উপস্থাপক কপিল শর্মা