php glass

টেকসই উন্নয়নে চাই সৃজনশীল আইডিয়া: চুয়েট ভিসি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

walton

চট্টগ্রাম: টেকসই উন্নয়নে সৃজনশীল আইডিয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। তিনি বলেছেন, উন্নয়ন পরিকল্পনায় যতবেশি সৃজনশীল আইডিয়া ও কৌশল সংযোজন করা যাবে ততই একটি দেশ টেকসই উন্নয়নের পথে এগিয়ে যাবে।

বুধবার (২১ আগস্ট) চুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, স্থাপত্য বিভাগ এবং বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের যৌথ আয়োজনে ‘ফটো-ভয়েস ফর কমিউনিটি এনগেইজমেন্ট ইন আরবান প্ল্যানিং’ শীর্ষক সেমিনারে চুয়েট ভিসি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, নগরায়ন ও উন্নয়ন পরিকল্পনায় ফটো-ভয়েস একটি নতুন ধারা। বাংলাদেশের মত ঘনবসতিপূর্ণ অঞ্চলে এই ধরণের কৌশল মানসম্মত ও বাসযোগ্য নগরায়নের জন্য অপরিহার্য।

সেমিনারে কী-নোট স্পীকার ছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটারের রিসার্চ ফেলো ড. লুসি সাবুভা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি ও নগর পরিকল্পনাবিদ জেরিনা হোসেন খান, চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রিয়াজ আকতার মল্লিক।

যুক্তরাজ্যের গবেষক ড. লুসি সাবুভা গত দুই বছর ধরে বাংলাদেশে ফটো ভয়েসের মাধ্যমে নগর পরিকল্পনার সিদ্ধান্ত গ্রহণ কীভাবে সহায়তা করছে- তা নিয়ে কাজ করে যাচ্ছেন। সেমিনারে তার কাজের পদ্ধতি ও ফলাফল চুয়েট শিক্ষার্থী ও শিক্ষকদের সামনে উপস্থাপন করেন ড. লুসি সাবুভা।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
এমআর/টিসি

ময়মনসিংহ জেলা-মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি গঠন
উত্তরা ইপিজেডের কারখানার গুদামে আগুন
সামাজিক যোগাযোগমাধ্যমে এগিয়ে মমতার দল
ব্রাইটনের কাছে হেরে আবারও জয় বঞ্চিত আর্সেনাল
‘শ্যূটিং প্রতিযোগিতার প্রসার দীর্ঘদিনেও করতে পারিনি’


১০ বছরে পদার্পণ করলো ফেনী রিপোর্টার্স ইউনিটি
মেহেরপুরে হেরোইনসহ ২ মাদকবিক্রেতা আটক
শাবিপ্রবিতে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক সেমিনার
রাজ্যপালের সঙ্গে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের সাক্ষাৎ
মেহেরপুরে গাঁজাসহ মাদকবিক্রেতা আটক