জনপ্রশাসন পদক পেলেন চট্টগ্রামের ডিসি ইলিয়াস হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পদক নিচ্ছেন জেলা প্রশাসক (ডিসি) মো. ইলিয়াস হোসেন। ছবি: পিআইডি

walton

চট্টগ্রাম: পরিবেশ ও আর্থ সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রাখায় জনপ্রশাসন পদক পেয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মো. ইলিয়াস হোসেন। মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চট্টগ্রামের জেলা প্রশাসকের হাতে এ পদক তুলে দেন।

চট্টগ্রাম চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়ন, সংস্কার, সাধারণ ও অবহেলিত দু:স্থ শিক্ষার্থীদের জন্য প্রাণি বিষয়ক সচেতনতামূলক শিক্ষা কার্যক্রম, নতুন নতুন প্রাণি সংযোজন, সংরক্ষণ ও পর্যটন সুবিধা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ ও আর্থসামাজিক উন্নয়নের জন্য তিনি এ পদক গ্রহণ করেন।

সাধারণ ক্ষেত্রে দলগত শ্রেণিতে এ পদক পেয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার সঙ্গে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের আরও চার কর্মকর্তা। তারা হলেন- চট্টগ্রামের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মমিনুর রশিদ, হাটহাজারীর ইউএনও ও চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মো. রুহুল আমিন, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম এবং চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ।

পদক পাওয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের ৫ কর্মকর্তা। ছবি: বাংলানিউজ

এক সময়ে ‘ময়লার ভাগাড়’ হিসেবে পরিচিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৪ সালের পর থেকে পরিবর্তন আসতে শুরু করে। ওই বছরের জুনে চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব পদে চট্টগ্রাম জেলা প্রশাসনের তৎকালীন সহকারী কমিশনার মো. রুহুল আমিন যোগদানের পর লোকসানের মুখে থাকা এ প্রতিষ্ঠান ঘুরে দাঁড়ায়।

মাত্র ৫ বছরে চট্টগ্রাম চিড়িয়াখানার নিজস্ব আর্থায়নে প্রায় ৬ কোটি টাকার উন্নয়ন কাজ সম্পন্ন হয়। কয়েকশ প্রজাতির দেশি-বিদেশি পাখি নিয়ে তৈরি অ্যাভিয়ারি পার্ক, আফ্রিকা থেকে আমদানি করা রয়েল বেঙ্গল টাইগার-জ্রেব্রা, উট পাখি, ইমু পাখিসহ নানান প্রজাতির পশুপাখিতে মুখরিত চট্টগ্রাম চিড়িয়াখানা দেখতে প্রতিদিন ভিড় করেন নানা শ্রেণি পেশার মানুষ।

প্রতিবছর ২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে জাতীয় পর্যায়ে ১১ ব্যক্তি, জেলা পর্যায়ে ৩৪ ব্যক্তি এবং উভয়পর্যায়ে একটি করে মোট দুটি প্রতিষ্ঠান এ বছরের জনপ্রশাসন পদকের জন্য মনোনীত হয়।

বিসিএস ২০তম ব্যাচের চৌকস কর্মকর্তা মো. ইলিয়াস হোসেনকে ২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে পদায়ন করে সরকার। মার্চের ৫ তারিখ চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এমআর/টিসি

আরও খবর>>
** বাঘের পর জেব্রা আমদানি চট্টগ্রাম চিড়িয়াখানায়
** দেশি প্রজাতির বিদেশি বাঘ দেখতে চিড়িয়াখানায় ভিড়
** উটপাখি ও ইমু এলো চট্টগ্রাম চিড়িয়াখানায়
** সিংহী ‘নোভা’র বর রংপুরের ‘বাদশা’, চলছে বিয়ের তোড়জোড়
** ৪৮ লাখ টাকার ৬ আফ্রিকান জেব্রা এলো চট্টগ্রামে
** চট্টগ্রাম চিড়িয়াখানার নিজস্ব ওয়েবসাইট চালু
** ইনোভেশন প্রকল্প পরিদর্শনে জনপ্রশাসনের প্রতিনিধি দল
** ধুলো উড়িয়ে ছোটাছুটি আফ্রিকান জেব্রাগুলোর
** পাখি সব করে রব...

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম চট্টগ্রাম জেলা প্রশাসন
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি
চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ


ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী
বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয়
পাহাড়িকা ও উদয়ন ট্রেনের যাত্রীদের চট্টগ্রামে ফুল দিয়ে বরণ
ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি