এমপিপিএলে ভর্তিচ্ছুদের দক্ষতা নিরূপণ করছে ইডিইউ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

walton

চট্টগ্রাম: বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হওয়া ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির মাস্টার্স প্রোগ্রাম পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপের ১ম ব্যাচে ভর্তিচ্ছুদের দক্ষতা নিরূপণ ও সাক্ষাৎকার গ্রহণ শুরু হয়েছে।

শুক্রবার (১৯ জুলাই) বিকেল ৪টায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) ক্যাম্পাসে প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স্কুল অব বিজনেসের অধীনে শুরু হওয়া সেন্টার ফর পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ-এর এই নতুন ধরণের মাস্টার্স প্রোগ্রামে পাবলিক পলিসি, লিডারশিপ, ম্যানেজমেন্ট, গ্লোবালাইজেশন ও ডিজিটাল গভর্নেন্স’র মতো গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় বিষয়গুলোকে যুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ইস্ট ডেল্টার প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, পাবলিক ও প্রাইভেট সেক্টরে পলিসি নির্ধারণে নিয়োজিতদের মধ্যে দক্ষ ও বহুমাত্রিক নেতৃত্ব গড়ে তোলাই লক্ষ্য ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির। এজন্যে ইডিইউ ভর্তিচ্ছুদের আবেদনের ক্ষেত্রে ন্যূনতম এক বছরের কর্মঅভিজ্ঞতা বাধ্যতামূলক করেছে। অক্সফোর্ড-হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডল স্কুল অব ইকোনমিক্সের আদলে এই মাস্টার্স প্রোগ্রামটিকে ক্লাস লেকচার ও সেমিনারে ভাগ করে সাজানো হয়েছে। যাতে তাদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা সহপাঠী ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার মাধ্যমে নিজেকে আরো উন্নত ও দক্ষ করে তুলতে পারে।

ভিন্ন ধারার এ মাস্টার্স প্রোগ্রামে ভর্তিচ্ছুদের পরীক্ষাও ভিন্ন ধাঁচেই নিয়েছে ইডিইউ। এই প্রোগ্রামের প্রথম ব্যাচে ভর্তিচ্ছু ছাত্রদের মধ্যে বিবিএ-এমবিএ ডিগ্রিধারী যেমন আছেন, তেমনই আছেন ইঞ্জিনিয়ারিং, ইংরেজি, লোকপ্রশাসনসহ অন্যান্য বিষয়ের গ্র্যাজুয়েট-পোস্টগ্র্যাজুয়েটরাও। তাদের প্রত্যেকেই ন্যূনতম দু’বছর থেকে শুরু করে ১৩ বছরের কাজের অভিজ্ঞতাসম্পন্ন।

এ অভিজ্ঞতার নিরিখে প্রতিষ্ঠানে পলিসি নির্ধারণ থেকে শুরু করে নেতৃত্ব দানে তাদের দক্ষতা নিরূপণ করতে জনসংখ্যা নীতি ও প্রাতিষ্ঠানিক নেতৃত্ব সংক্রান্ত দুটো কেইস স্টাডি বিশ্লেষণপূর্বক নিজস্ব মতামত জানতে চাওয়া হয়। পরে অংশগ্রহণকারীদের সাক্ষাৎকার গ্রহণ করা হয়।

এতে উপস্থিত ছিলেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান, মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির ও এমপিপিএল’র কো-অর্ডিনেটর প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নি।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
আমাদের ঋণ পরিশোধের সক্ষমতা বেড়েছে: ইআরডি সচিব
৬ কোটি টাকার বন্ডেড পণ্যের ১৬ কর্ভাড ভ্যান আটক
মাইকেল মধুসূদন দত্তের জন্ম
কবিতা-আড্ডা-গল্পে মুখর ‘কবি শামীম আজাদ সন্ধ্যা’
সিলেটে ট্রাকের ভেতর মিললো দুই যুবকের মরদেহ  


মার্কিন সেনাদের ইরাক ছাড়ার দাবিতে বাগদাদে পদযাত্রা
ফেনীতে চবির সাবেক শিক্ষার্থীদের মিলনমেলা
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে মেয়র নাছির
বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ-পাকিস্তান যুবাদের ম্যাচ
চীনের বাইরে যেসব দেশে পাওয়া গেছে করোনা ভাইরাস