php glass

ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও উপাচার্যের সঙ্গে ইউটিপি প্রতিনিধি দল।

walton

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) এখন মালয়েশিয়ার উচ্চশিক্ষাঙ্গনে সুপরিচিত নাম। এই পরিচিতি অবশ্যই তাদের মান ও কার্যক্রমের জন্য।

আন্তর্জাতিক সম্পর্ক বৃদ্ধিতে আগ্রহী মালয়েশিয়ার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান অধিকারী ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস (ইউটিপি) চট্টগ্রাম থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকে বেছে নিয়েছে তাদের এ সুনামের জন্যই।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি কর্তৃপক্ষের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এমনটিই জানিয়েছেন ইউটিপি’র উপ-উপাচার্য অধ্যাপক ড. হিলমি মুখতার। ইউটিপি সাম্প্রতিক র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা একশ’ বিশ্ববিদ্যালয়ের একটি এবং ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে এশিয়ার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ।

বিশ্ববিদ্যালয়টির প্রতিনিধি দল মঙ্গলবার (২৫ জুন) ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করেছে।
অধ্যাপক ড. হিলমি মুখতার বলেন, বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ কার্যক্রমের মাধ্যমে উচ্চশিক্ষার সম্ভাব্য সবক্ষেত্রেই পারস্পরিক মান উন্নয়নে আমরা কাজ করতে চাই।

তিন সদস্যের এই প্রতিনিধি দলের বাকি দুই সদস্য হলেন ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ডিন সহযোগী অধ্যাপক টিএস ড. জাফরীযাল জাফর ও এডমিশন অ্যান্ড রেকর্ডস ডিপার্টমেন্টের সিনিয়র এক্সিকিউটিভ আহমাদ জামদী বিন এবি. হামিদ।

ক্যাম্পাসে পৌঁছালে তাদেরকে বরণ করে নেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান ও উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। এসময় ইডিইউ কর্তৃপক্ষকে ইউটিপি ক্যাম্পাস পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছেন তারা।

সাঈদ আল নোমান বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি শুরু থেকেই বিভিন্ন বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে কাজ করছে। এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাসের এ আগ্রহ আমাদের জন্য আনন্দের। প্রযুক্তিক্ষেত্রে, বিশেষত ইঞ্জিনিয়ারিংয়ে তাদের দক্ষতা ও গবেষণা অন্যদের জন্য অনুকরণীয়। তেল-গ্যাসক্ষেত্রে কর্মরত বিশ্ববিখ্যাত পেট্রোনাস গ্রুপের সঙ্গে যুগপৎভাবে কাজ করছে ইউটিপি। ফলে তাদের গবেষণা ও দক্ষতা ইন্ডাস্ট্রিতে তারা কাজে লাগাতে পারছে। ১৬টি রিসার্চ সেন্টার সমৃদ্ধ এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আমাদেরকে সমৃদ্ধ করবে।

এ সভায় আরো উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার পাবলিক পলিসির অধ্যাপক ও ইডিইউর ভিজিটিং লেকচারার ড. এস এম আবদুল কুদ্দুস, ট্রেজারার অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, কোয়ালিটি অ্যাশিওরেন্স অ্যান্ড এক্সটার্নাল রিলেশনস ডিরেক্টর মাহমুদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
শাহআলীতে ফেনসিডিলসহ আটক
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক
হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  


ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক
মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা