php glass

পোর্ট কানেকটিং রোডের কার্পেটিং কাজ উদ্বোধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কার্পেটিং কাজ উদ্বোধন শেষে মোনাজাত করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

walton

চট্টগ্রাম: প্রস্তাবিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (সাবেক পিসি রোড) সড়কের আনন্দপুরী থেকে মাজার পর্যন্ত উন্নয়ন ও সম্প্রসারণ কাজ শুরু হয়েছে।

বুধবার (২৬ জুন) দুপুরে নয়াবাজার চত্বরে এ কাজের ফলক উন্মোচন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

আনন্দপুরী থেকে মাজার পর্যন্ত রোডের উন্নয়ন ও সম্প্রসারণের জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৪২ কোটি টাকা। এর মধ্যে ৯ ইঞ্চি পুরুত্বের কার্পেটিং, বেস টাইপ ৮ ইঞ্চি, ওয়াটার বাউন্ড মেকাডাম ৬ ইঞ্চি, সেন্ট  ফাইলিং ১২ ইঞ্চি ,সাববেইস ১০ইঞ্চিসহ মোট ৩ ফুট ৯ ইঞ্চি রাস্তা উঁচুকরণ কাজ রয়েছে।

এ সড়কে দুইটি কালভার্ট, লিংক রোডে ৭টি কালভার্ট, বক্স কালভার্ট ১টি ,রাস্তা দু’পাশে ২মিটার প্রশস্ত আরসিসি ড্রেন ও ফুটপাত এবং রাস্তার মাঝখানে আড়াই ফুট প্রশস্ত মিডিয়ান ও এলআইডি লাইট থাকবে । এ ছাড়া সড়কে ৮৫০ রকমের  গাছ-গাছালি লাগানো হবে।

মেয়র বলেন, পোর্ট কানেকটিং রোডের ৫ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ ও ১২০ ফুট প্রশস্ত নিমতলা থেকে অলংকার মোড় পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবং ২ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ও ১২০ ফুট প্রশস্ত বাদামতলী থেকে বড়পুল পর্যন্ত আগ্রাবাদ সংযোগ সড়ক এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামে নামকরণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

শিগগির এ সড়ক দুইটির নামকরণ মন্ত্রণালয় থেকে অনুমোদন মিলবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

তিনি বলেন, প্রস্তাবিত বঙ্গবন্ধু সড়কে পরিকল্পিত ও টেকসই উন্নয়নের জন্য ১৭০ কোটি টাকা ব্যয় করা হবে। এ সড়ক উন্নয়নের জন্য  নিমতলা থেকে আনন্দপুরী গেট পর্যন্ত ১০০ কোটি টাকা ,আনন্দপুরী গেট  থেকে মাজার পর্যন্ত ৪২ কোটি টাকা এবং মাজার  থেকে আলংকার মোড় পর্যন্ত ২৮ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে । দীর্ঘ ৫ দশমিক ৭ কিলোমিটার এ সড়কের উন্নয়নে সম্পূর্ণ অর্থ জোগান দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল অপারেশন এজেন্সি (জাইকা)।

মুখে বলা সহজ কিন্তু কাজ করা অনেক কঠিন উল্লেখ করে মেয়র বলেন, এ সড়ক দিয়ে প্রতিনিয়ত বন্দরের সব গাড়ির গমন-বহির্গমন হয়। তাই এ কাজ করতে গিয়ে প্রতিবন্ধকতা দেখা দেয়।তারপরও চসিকের ঐকান্তিক প্রচেষ্টায় সড়কের উন্নয়নকাজ চলছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
যাত্রাবাড়ীতে ফাস্টফুডের দোকানে এসি বিস্ফোরণ, দগ্ধ ২
বন্যার ‘অজুহাতে’ ফের ঊর্ধ্বমুখি সবজি-মসলার বাজার
শিশুচোর সন্দেহে ২ যুবককে গণপিটুনি, একজনের মৃত্যু
বিএনপির চট্টগ্রাম বিভাগীয় মহাসমাবেশ আজ
কুলাউড়ায় ট্রেনের বগি লাইনচ্যুত


‘আমার মেয়ে মিন্নির কিছু হলে আমি আত্মহত্যা করমু’
বাংলাদেশ ‘এ’ দলকে পাত্তা দিলো না আফগানিস্তান
বাড্ডায় শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
কর্ণফুলীর ১৪ নম্বর ঘাট, ভয় নিয়ে যাত্রা
বরিশালে স্বর্ণের দোকানের ম্যান‌জারকে কুপিয়ে জখম