php glass

বিশ্ববিদ্যালয়ের সাফল্য নির্ভর করে গবেষণায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুই গবেষকের হাতে ক্রেস্ট তুলে দেন সাঈদ আল নোমান

walton

চট্টগ্রাম: বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ও সাফল্য নির্ভর করে গবেষণার উপর। আর এই দায়িত্ব প্রধানত বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বারদের। গবেষণাপত্র যদি ভালো মানের জার্নালে প্রকাশ না হয়, তবে বিশ্ববিদ্যালয় ও গবেষকের কাঙ্ক্ষিত সাফল্য ও সুনাম বয়ে আসে না।

বৃহস্পতিবার (২০ জুন) ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ফ্যাকাল্টি মেম্বারদের নিয়ে আয়োজিত কর্মশালায় এসব কথা বলেন ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়ার (ইউইউএম) ফ্যাকাল্টি মেম্বার অধ্যাপক ড. আযিলাহ বিন্তি কাসিম ও সহযোগী অধ্যাপক ড. হিশাম বিন জাকিরিয়া।

‘পাবলিকেশন ইন হাই ইম্প্যাক্ট জার্নাল’ শিরোনামের এ কর্মশালায় তারা গবেষণাপত্র প্রকাশের ক্ষেত্রে ভালো মানের জার্নালের ভূমিকা ও প্রয়োজনীতা নিয়ে আলোচনা করেন।

দুই গবেষক বলেন, গবেষণালব্ধ অর্জন মানুষের কাছে পৌঁছানোর উপায় হলো ভালো মানের জার্নালে প্রকাশনা। এতে গবেষণালব্ধ জ্ঞানের গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা বাড়ে। কেননা, এ ধরণের জার্নালগুলো পরিমাণের চেয়েও প্রকাশনার মানে অধিকতর গুরুত্ব দেয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে দীর্ঘদিন ধরেই প্রথম সারির বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া। সেখানকার দু’জন ফ্যাকাল্টিকে আমন্ত্রণ জানিয়েছি তাদের অভিজ্ঞতা ও দক্ষতাগুলো আমাদের ফ্যাকাল্টি ও অ্যাডমিন মেম্বারদের জানাতে।

এর মাধ্যমে গবেষণানির্ভর বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার যে লক্ষ্যে নিয়ে ইডিইউ কাজ করছে সেটি পূরণ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
জেলহত্যা দিবসে আ’লীগ অস্ট্রেলিয়ার আলোচনা সভা
ডিবি পরিচয়ে ছিনতাই চেষ্টা, আটক ১
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে তলব
সুবর্ণচরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তি
নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে সাতক্ষীরায় বাস ধর্মঘট
এমওইউ’কে বিএনপি চুক্তি কেন বলছে, প্রশ্ন কাদেরের
সৌম্য-শান্ত-নাঈমদের টানা তিন জয়
গা‌রো মা-মে‌য়ে হত্যা: পেছালো তদন্ত প্র‌তি‌বেদন
দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রি করুন: সাঈদ খোকন