php glass

সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশিপ উদ্বোধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিযোগিতার উদ্বোধক সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খানের সঙ্গে অতিথি ও বিতার্কিকরা

walton

চট্টগ্রাম: দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ও ইপিলিয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সেইলর’র পৃষ্ঠপোষকতায় চট্টগ্রামে প্রথমবারের মতো ‘সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন’ বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন হয়েছে।

শুক্রবার (২৪ মে)  চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিযোগিতার উদ্বোধন করেন সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান। অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু।

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে বক্তব্য দেন দৃষ্টির সহ-সভাপতি ও প্রতিযোগিতা আহ্বায়ক বনকুসুম বড়ুয়া নূপুর, দৃষ্টিন সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না ও সাংগঠনিক সম্পাদক কাজী আরফাত।

ওয়াসিকা আয়েশা খান বলেন, দৃষ্টি এখন উজ্জ্বল তারুণ্যে, তারা ২৭ বছর ধরে চট্টগ্রামের সংস্কৃতিক অঙ্গনকে দেশবাসীর সামনে নানা আয়োজনের মাধ্যমে তুলে ধরেছে।  সেই স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে আজ পর্যন্ত তাদের সব কার্যক্রমে দেশের প্রতি ভালোবাসার প্রতিফলন ঘটেছে।

তিনি বলেন, বিতর্ক যারা করে তারা কখনো পুরোনো হয় না, তাদের শুভবুদ্ধির চর্চা সারা জীবন থাকে। বিতর্কের মাধ্যমে আমাদের যৌক্তিক মানুষ খুঁজে নিতে হবে।স্বাধীনতার ঘোষণা নিয়ে এবং স্বাধীনতার শহীদদের সংখ্যা নিয়ে যেভাবে কুতর্কে আমাদের কেউ কেউ লিপ্ত থাকে তা থেকে বের হয়ে আমাদের নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে।       

নাট্যজন সাইফুল আলম বাবু বলেন, পাওয়া না পাওয়ার হিসেব না করে আমাদের নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে।  

মাসুদ বকুল বলেন, দৃষ্টি চট্টগ্রাম সবসময় নতুন কিছু করার জন্য অপেক্ষায় থাকে। আজকের এ বিতর্ক আযোজন তার একটি উৎকৃষ্ট উদাহরণ। দেশের সেরা বিতার্কিদের সঙ্গে একই দলের হয়ে বিতর্ক করছে নতুন বিতার্কিরা।  

জাতীয় পর্যায়ের ১৬ জন সাবেক বিতার্কিক ও বর্তমানে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫৬ জন বিতার্কিকদের সমন্বয়ে ২৪টি দল এ উন্মুক্ত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়, সাদার্ন বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আইআইইউসি, চট্টগ্রাম মেডিকেল কলেজ, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নটরডেম কলেজ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজ, হাজি মুহাম্মদ মহসিন কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি কমার্স কলেজ,  বাংলাদেশ নৌবাহিনী কলেজের মতো নামকরা প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান বিতার্কিকরা এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

এ প্রতিযোগিতার প্রধান আকর্ষণ হচ্ছে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের যেকোনো তিনজন বিতার্কিকের সমন্বয়ে বিতর্ক দল গঠনের সুযোগ। অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজ ও এশিয়ান টেলিভিশনের সহযোগিতায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় অনলাইন আবেদনের মাধ্যমে প্রাপ্ত ৮০টি দল থেকে নির্বাচিত ২৪টি দল নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান শনিবার (২৫ মে) বিকেল ৫টায় নগরের বারগুউজ টাউন রেস্টুরেন্টে অনুষ্ঠিত হবে। এতে অতিথি থাকবেন অর্থনীতিবিদ প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ, শিক্ষাবিদ সাফিয়া গাজী রহমান, বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী ও শিল্পোদ্যোক্তা মঞ্জুরুল হক।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ২৪, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবলে রানার্সআপ বাংলাদেশ
২০২৩ বিশ্বকাপে ম্যাচ আয়োজনের দিকে নজর বিসিবির
ঘটনা ‘আত্মহত্যা’ বলেও ‘মীমাংসা’য় লেনদেন পৌনে ৩ লাখ টাকা!
কক্সবাজারে সাড়া ফেলেছে নারী উদ্যোক্তাদের মেলা
দুর্নীতিবিরোধী অভিযানের সমর্থনে ওলামা লীগের সমাবেশ


বশেমুরবিপ্রবি’তে পদত্যাগের হিড়িক
এক্সচেঞ্জ হাউজের ন‍াম পরিবর্তনে অনুমতি লাগবে না
পায়রাবন্দরে জেটি-ক্রেনের মাধ্যমে পণ্য খালাস শুরু
দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করল বাংলাদেশ
‘সরকারের পতন না হওয়া পর্যন্ত মাঠে থাকবো’