php glass

পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লেবু

walton

চট্টগ্রাম: বোয়ালখালী, চন্দনাইশ ও আজিজনগর থেকে পাঁচ ট্রাক লেবু এনে নগরের রেয়াজউদ্দিন বাজারে পণ্য আনলোড করছিলেন কিছু শ্রমিক। এক ট্রাকে প্রায় দেড়শ বস্তা করে ৫ ট্রাকে সাড়ে সাতশ বস্তা লেবু আনলোড করছিলেন তারা।

এক বস্তায় কোনোটার ৩ হাজার ৬’শ লেবু আর কোনেটার মধ্যে ৪ হাজার লেবু রয়েছে। বাগান থেকে এসব লেবু এক বস্তা বা ৪ হাজার লেবু ক্রয় করা হয়েছে দুই হাজার টাকায়। সে হিসেবে প্রতি পিস লেবুর দাম পড়েছে ৫০ পয়সা। চট্টগ্রামে এসে পরিবহন খরচসহ প্রতি পিসের দাম হয়েছে দেড়টাকা। সেই লেবু পাইকারিতে আড়াই টাকায় বিক্রি হওয়া খুচরা পর্যায়ে এসে বিক্রি হচ্ছে ১০ টাকায়।

বুধবার (২২ মে) রাত সাড়ে ১২টায় নিউমার্কেটের স্টেশন রোডে কয়েকজন ব্যবসায়ী ও শ্রমিকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

হাবিব উল্লাহ নামে এক ব্যবসায়ী বাংলানিউজকে বলেন, আমরা পাইকারিতে এক টাকা লাভ করে বিক্রি করছি। আড়তে ব্যবসায়ীরা কিছু লাভ করে খুচরা পর্যায়ে বিক্রি করে। খুচরা পর্যায়ের ব্যবসায়ীরা মূলত বেশি লাভ করছে।

ট্রাক থেকে লবু আনলোড করছেন শ্রমিকরা। ছবি: বাংলানিউজআরেক ব্যবসায়ী করিম উল্লাহ রিয়াদ বলেন, বাগান থেকে আমরা প্রতি পিস ৫০ পয়সায় ক্রয় করে চট্টগ্রামে আসার পর পরিবহন খরচ ও শ্রমিক খরচসহ এর দাম পড়ে দেড় টাকার মতো। এখন আড়ত ব্যবসায়ী বা খুচরা ব্যবসায়ীরা বেশি লাভ করলে আমাদের কিছু করার নেই।

নিউমার্কেট এলাকার বাসিন্দা আনোয়ারুল করিম। তারাবিহ নামায পড়ে বাসায় যাওয়ার পথে স্টেশন রোডের পাশে এক পাইকারি লেবুর দোকান থেকে লেবু কিনছিলেন। ওই দোকানে ১২টি লেবু বিক্রি করছে ৬০ টাকায়। প্রতি পিস লেবুর দাম পড়েছে ৫ টাকা।

আনোয়ারুল করিম বলেন, ভ্যানে খুচরা পর্যায়ে গতকালকে প্রতি পিস লেবু ১০ টাকায় কিনেছি। তাই পাইকারি দোকানে আসলাম কম দামে কয়েক ডজন লেবু কেনার জন্য। রমজান মাস ইফতারির সময় লেবুর শরবত না খেলে চলে না। অথচ এ লেবু খুচরা ও পাইকারিতে দাম দুইগুণ বেশি।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, মে ২৩, ২০১৯

জেইউ/টিসি    

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
মৌলভীবাজারে ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
‘শুধু স্বপ্ন দেখাননি, বাস্তবায়নও করছেন প্রধানমন্ত্রী’
হজে যাচ্ছেন সোয়া লাখ, বিমান পরিবহন করবে অর্ধেক
নাম ছাড়াই শেষ হচ্ছে ঋত্বিক-টাইগারের সিনেমার শুটিং
ঢাবির সিনেটে ৮১০ কোটি টাকার বাজেট প্রস্তাব


সংসদে কুরুচিপূর্ণ মিথ্যাচার করেছেন নাসিম: গণফোরাম
বরগুনায় দায়ের কোপে যুবকের মৃত্যু
প্রধান তথ্য কর্মকর্তা হলেন সুরথ কুমার সরকার
‘পারিবারিক শিক্ষা ছাড়া মাদক নির্মূল সম্ভব নয়’
নিয়োগে অনিয়ম: সাব ইন্সপেক্টর বরখাস্ত, কনস্টেবল আটক