php glass

সাদার্ন  ইউনিভার্সিটির উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালা  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে অগ্নি নির্বাপণ ও দুর্যোগ মোকাবেলা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্প্রতি নগরীর আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে অনুষ্ঠিত হয়।

সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আগ্রাবাদ শাখা যৌথভাবে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। অগ্নিকাণ্ডসহ প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের সময় বিচলিত না হয়ে তাৎক্ষণিক মোকাবেলায় কিভাবে ক্ষয়ক্ষতি পরিমাণ কমানো সম্ভব এবং এসব সমস্যায় সঠিক করণীয় কি এ ব্যাপারে সচেতনতা বাড়াতে এ কর্মশালার আয়োজন করা হয়।

দুটি সেশনে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় বিবিএ ৫২তম ব্যাচের ১০০জন শিক্ষার্থী অংশ নেন। প্রথম সেশনে শিক্ষার্থীদেরকে অগ্নিকাণ্ডসহ দুর্যোগ মোকাবেলার তাত্ত্বিক বিষয়ে ধারণা দেওয়া হয়। যেমন অগ্নিকাণ্ডের কারণ,দাহ্য পদার্থ সম্পর্কে অবহিতকরণ, অগ্নিকাণ্ড মোকাবেলায় কার্যকর বিভিন্ন মেথডলজির প্রয়োগ, অগ্নিনির্বাপণ ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম সম্পর্কে জানা ও এর ব্যবহার, ভূমিকম্পে ক্ষয়ক্ষতি পরিমাণ কিভাবে কমানো যায়, সুনামি ও আগাম সুনামি বার্তা শুনে সতর্ক হওয়া ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়।

পরবর্তী সেশনে উক্ত বিষয়ের আলোকে ব্যবহারিক ক্লাসে অগ্নিনির্বাপণ ও দুর্যোগ মোকাবেলার বিভিন্ন কৌশল শিখানো হয়। যেমন বহুতল ভবনে অগ্নিকাণ্ডে কিভাবে উদ্ধার কাজ চালাতে হবে, হোস পাইপের ব্যবহার, অগ্নি নির্বাপণী সরঞ্জাম কিভাবে ব্যবহার করতে হবে শেখানো হয়। 

আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স শাখার উপ সহকারি পরিচালক পুর্না চন্দ্র মুৎসুদ্দীর নেতৃত্বে কর্মশালায় শিক্ষার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেন এসএসও রেজাউল, এসএসও এনাম ও  ডব্লিউএইচআই ওমর। প্রশিক্ষণ কর্মশালায় শিক্ষার্থীদের পাশে থেকে অনুপ্রেরণা দেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা, সহকারি অধ্যাপক রাশেদুল হাসান,  সহকারি অধ্যাপক সিএম আতিকুর রহমান, গাফফার হোসেন শাহ, আতিকুর রহমান ইমরান, মো. রাসেল, মাকসুরাত ফেরদৌস ও শিমুল দাশ।


বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯

জেইউ/টিসি

ksrm
জয়পুরহাটে ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত
সাবেক কর্মকর্তা পপির বিরুদ্ধে সিটি ব্যাংকের মামলা
ইডিইউতে উচ্চশিক্ষায় আগ্রহীদের মিলনমেলা
নায়করাজের চলে যাওয়ার দুই বছর
পাকুন্দিয়ায় ভাইয়ের হাতে ভাই খুন


ফতুল্লায় নৈশপ্রহরীকে গলা কেটে হত্যা
তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য উচ্চ আদালতে যাবো: কাদের
ধর্ষণ মামলার প্রধান আসামি গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর 
গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে খুলনায় শোক র‌্যালি